ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্টে বাংলাদেশের মানবাধিকার ও র‍্যাব বিলুপ্তির দাবী উঠতেছে

সৈয়দ শাহ সেলিম আহমেদ- ব্রাসেলস থেকেঃ ১৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশে মানবাধিকার ভূলুণ্ঠিত এবং হত্যা, গুম, খুন, লুট, আইনশৃঙ্খলা বাহিনীর নামে নাগরিকদের অপহরণ, খুন, বিনা বিচারে হত্যাকাণ্ড এই সব বিষয় নিয়ে মোশন উঠবে বলে পার্লামেন্টের নির্ধারিত এজেন্ডায় স্থান পেয়েছে।

নির্ধারিত ডিবেট এর শিরোনাম রয়েছে- হিউম্যান রাইটস ভায়োলেশন ইন বাংলাদেশ(২০১৪/২৮৩৪(আরএসপি) এবং পার্লামেন্ট ও কমিশনের রুল ১৩৫ মোতাবেক ডিবেট অন কেইসেস অব ব্রীচেস অব হিউম্যান রাইটস, ডেমোক্রেসি এন্ড দ্য রুল..(ম্যাক্সিমাম রুল ১৩৫) অধীনে পার্লামেন্টে বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার লঙ্ঘন, আইনের শাসন ভুলুন্ঠিত এবং আইনশৃঙ্খলা বাহিনী বিশেষ করে এলিট ফোর্স র‍্যাব ও ডিবির নামে রাজনৈতিক নেতা, কর্মী ও সাধারণ নাগরিকদের চোখ মুখ বেধে ধরে নিয়ে পরবর্তীতে পরিবারের কাছে লাশ না দেয়া, র‍্যাব বিলুপ্তি, ইলিয়াস আলীর সন্ধান ইত্যাদি দাবী নিয়ে পার্লামেন্টে এই নির্ধারিত বিতর্ক এখন পশ্চিমা বিশ্বে ব্যাপক কৌতুহল দেখা দিয়েছে।

ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট সফরকালে সাক্ষাত হয় বিএনপির বেলিজিয়াম শাখার সাংগঠনিক সম্পাদক তরুণ রাজনৈতিক নেতা ইকবাল হোসেন বাবুর সাথে।কুশল বিনিময়ের পর পার্লামেন্টের বৃহস্পতিবারের নির্ধারিত বিতর্ক নিয়ে প্রশ্ন করতেই ইকবাল হোসেন বাবু জানালেন, দীর্ঘদিন থেকে ইউরোপীয় ইউনিয়ন কমিশন, পার্লামেন্ট মেম্বার, সেক্রেটারিয়েট সহ নানা স্তরে বর্তমানে বাংলাদেশে দীর্ঘদিন ধরে চলে আসা গুম, খুন, হত্যা, সন্ত্রাস, গণতন্ত্রের লেবাসে স্বৈর-তান্ত্রিক শাসন, বিরোধী রাজনৈতিক নেতা কর্মীদের নিপীড়ন , নির্যাতন, জেল জুলুম, আর বিএনপির এমপি ইলিয়াস আলী সহ অসংখ্য নেতা কর্মীদের গুম খুন ও বাড়ী ঘর সম্পদ লুট পাট প্রভৃতির ডকুমেন্টারি এভিডেন্স সহকারে ধারাবাহিকভাবে কমিশনের নেতা, প্রেসিডেন্ট, পার্লামেন্ট প্রেসিডেন্ট, মেম্বার সহ নানা স্তরে আমরা যোগাযোগের মাধ্যমে তুলে ধরি।

ইকবাল হোসেন বাবু আরো জানালেন, ইইউ পার্লামেন্ট সচিবালয় সহ এমপিদের কাছে তারা ১১ দফা দাবী সম্বলিত মোশন পার্লামেন্টে আনার জোর দাবী জানিয়ে আসছিলেন। তারই ফলে আগামী বৃহস্পতিবার এই বিতর্ক অনুষ্ঠিত হবে সকালেই এবং আমরা দৃঢ়ভাবে আশাবাদী পার্লামেন্টে এই মোশন পাশ করবে। কেননা বাবু বলেন, সকলেই অবগত আছেন, বাংলাদেশে এখন এক ক্রান্তিকাল অতিক্রম করছে। কারো জানমালের নিরাপত্তা নেই। র‍্যাব নামক এলিটফোর্স যখন তখন নাগরিকদের ধরে নিয়ে যাচ্ছে, পরে লাশও পাওয়া যাচ্ছেনা। সেজন্যে আমরা আন্তর্জাতিক পরিমণ্ডলে দাবী উঠিয়েছি র‍্যাবের অবিলম্বে বিলুপ্তি।

পার্লামেন্টের বিশ্বস্ত সূত্র জানা গেছে, আজার বাইজান, বুরুন্ডি আর বাংলাদেশের মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসন নিয়ে ইইউ পার্লামেন্ট যথেষ্ট ভাবে ওয়াকিবহাল হয়েই এই বিতর্ক অনুষ্ঠিত হবে।পার্লামেন্টের সদস্যদের কাছে ইতিমধ্যে সরকারের দমন পীড়নের অনেক তথ্য হস্তগত হয়েছে। পার্লামেন্টের অনেক সদস্য এখন অনেকটাই বাংলাদেশের গণতন্ত্র ও আইনের শাসন নিয়ে সন্ধিহান।

পার্লামেন্ট আইন সচিবালয় সূত্রে জানা গেছে, ইইউ চাচ্ছে যত শীগ্র সম্ভব সকল পক্ষের অংশ গ্রহণের মাধ্যমে ফ্রি ফেয়ার ক্রেডিবল ইলেকশনের মাধ্যমে গণতান্ত্রিক শাসন কাঠামোতে বাংলাদেশ পরিচালিত হোক- সেজন্যে ইইউ রাজনৈতিক শাখাকে কাজের সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়েছে বলে সূত্র উল্লেখ করেছেন।

বেলজিয়াম বিএনপির সহ সভাপতি আব্দুর রাজ্জাক সাজা এবং দফতর সম্পাদক আলম হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আশার কথা আমাদের দীর্ঘদিনের প্রচেষ্টার ফলে আজকে আন্তর্জাতিকভাবে দাবী উঠতে যাচ্ছে সিলেটের জনগণের প্রাণপ্রিয় নেতা ইলিয়াস আলীর সন্ধান দেয়ার জন্য, তাকে ফিরিয়ে দেয়ার জন্য। আর ১১ দফার এক দাবী হচ্ছে ইলিয়াস আলীর সন্ধান এবং র‍্যাবের বিলুপ্তি।

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com