ইতালির মিলানে ১৬-১৭ অক্টোবর ‘আসেম’ সামিটে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মাঈনুল ইসলাম নাসিম : এশিয়া-ইউরোপ আন্তঃমহাদেশীয় ফোরাম Asia-Europe Meeting (ASEM)-এর দ্বিবার্ষিক সামিটে যোগ দিতে ইতালি সফরে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৬-১৭ অক্টোবর ২০১৪ বানিজ্যিক রাজধানী মিলানে বহুজাতিক এই সামিট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ‘আসেম’ সামিটে প্রধানমন্ত্রীর অংশগ্রহনের বিষয়টি ১৪ সেপ্টেম্বর রবিবার এই প্রতিবেদককে নিশ্চিত করেছেন ইতালিতে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহদৎ হোসেন।

‘আসেম’ভুক্ত ইউরোপ ও এশিয়ার ৪৯টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা সামিটে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। মিলান সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালীয় সরকার প্রধান সহ অন্যান্য নেতৃবৃন্দের সাথে বৈঠক করার কথা রয়েছে।

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় ইউরোপ ও এশিয়ার দেশসমূহের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও শিক্ষা সংক্রান্ত সহযোগিতামূলক সম্পর্কের গভীরতা নিশ্চিত করতে ১৯৯৬ সালে থাইল্যান্ডে প্রতিষ্ঠিত হয় এশিয়া-ইউরোপ মিটিং(আসেম)। প্রতিষ্ঠাকালীন সময়ে ব্যাংককেই অনুষ্ঠিত হয় এর প্রথম সামিট। ৪৯ টি রাষ্ট্র ছাড়াও ‘ইউরোপিয়ান কমিশন’ এবং ‘আসিয়ান সেক্রেটারিয়েট’ এই দু’টি আন্তর্জাতিক অর্গানাইজেশন ‘আসেম’-এর সদস্য হিসেবে কাজ করছে।

১৮ বছর আগে আনুষ্ঠানিক যাত্রা শুরুর পর থেকে এশিয়া-ইউরোপ পালাক্রমে প্রতি দু’বছর পরপর বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ ‘আসেম’ সামিট অনুষ্ঠিত হয়ে আসছে। ১৯৯৮ সালে দ্বিতীয় সামিটটি হয় যুক্তরাজ্যে। তারপর ২০০০ সালে দক্ষিণ কোরিয়ায়, ২০০২ সালে ডেনমার্কে, ২০০৪ সালে ভিয়েতনামে, ২০০৬ সালে ফিনল্যান্ডে, ২০০৮ সালে চীনে, ২০১০ সালে বেলজিয়ামে এবং সর্বশেষ ২০১২ সালে লাওসে অনুষ্ঠিত হয় ‘আসেম’ সামিট।

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com