আপনি কি জানেন সুইজারল্যান্ডে কতো ধরণের কাজের পারমিশন রয়েছে? বা আপনি কি পারবেন কাজ করতে? ইত্যাদি নিয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য।

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ শুরুতেই পরম করুণাময় মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি।আশা করি আপনারা আল্লাহ্‌র অশেষ রহমতে ভালোই আছেন। আমাদের আজকের বিষয় ইউরোপের সেঙ্গেন ভুক্ত দেশ সুইজারল্যান্ড নিয়ে বিস্তারিত গুরুত্বপূর্ণ কিছু তথ্য।

সুইজারল্যান্ডে ইউরোপিয়ান পাসপোর্ট ধারী বা ইউরোপের সেঙ্গেন ভুক্ত যেকোনো একটি দেশের রেসিডেন্স পারমিট ধারী বিনা ভিসায় যেতে এবং সেখনে কাজ করতে পারবেন। তবে সুইজারল্যান্ডে প্রবেশ করার ১৪ দিনের মধ্যে আপনার মালিক পক্ষ থেকে তাদের নির্দিষ্ট এলাকার (কমুনে-  municipality  বা পৌরসভা বা কাউন্সিল হলে) যেখানে ডকুমেন্টস সংক্রান্ত কাজ করা হয় সেখানে গিয়ে আপনার জন্য সুইজারল্যান্ডে রেসিদেন্স পারমিট এর জন্য আবেদন করতে হবে। তবে এই কাজটি করার জন্য আপনার ইউরোপের রেসিডেন্স কার্ড বা ইউরোপিয়ান পাসপোর্ট ধারী হলে পাসপোর্ট এবং আপনি যে কাজের জন্য সেখানে গিয়েছেন সেই কাজের কন্ট্রাক্ট দিয়ে আবেদন করা যাবে।

তবে শুধু এই ৬ মাসের মধ্যে ৯০ দিনের জন্য ভ্রমণ বা থাকার জন্য কোন প্রকার অনুমতির প্রয়োজন নেই। তবে যদি আপনার ৯০ দিন এর বেশি সময় সেখানে স্থায়ী হওয়ার ইচ্ছা থাকে তাহলে আপনাকে অবশ্যই নির্দিষ্ট এলাকার মাইগ্রেশন অফিসে কমুনিকেট করতে হবে।

সুইজারল্যান্ডে কোন কোন ভাষায় কথা বলা যায়?

সুইজারল্যান্ডে অফিসিয়াল ভাবে মোট চার ধরণের ভাষার প্রচলন রয়েছে।জার্মান, ফরাসি, ইতালীয়এবংরোমান্স এই চার ধরণের ভাষায় সেখানে কথা বলে চালিয়ে দেওয়া যায়। কাজেই আপনি যদি এই চার দেশের ভাষার মধ্যে কোন একটি দেশের ভাষা বলতে পারেন তাহলে আপনাকে আর ভাষা নিয়ে চিন্তা করতে হবে না, কিন্তু আপনি যে এলাকায় রয়েছেন সেই এলাকায় তারা কোন ভাষায় কথা বলে সেটা দেখেই আপনার একটি পছন্দ মতো স্থান বেঁছে নিতে হবে।আর সুইজারল্যান্ডে বেশির ভাগ ক্ষেত্রে জার্মান ভাষাই ব্যবহৃত হয়।

সুইজারল্যান্ডে বসবাস ও কাজ করার জন্য বিভিন্ন ধরনের কাজের পারমিশন বা কার্ড দেওয়া হয় এবং এই অনুমতি আপনার বিভিন্ন কাজের ধরন ও চাহিদা অনুযায়ী দেওয়া হবে। এবং সেখানে ইউরোপের পাসপোর্ট ধারী ও ইউরোপের পাসপোর্ট ছাড়া যারা ইউরোপের অন্যান্য দেশের নরমাল রেসিডেন্স কার্ড ধারী তাদের জন্য ভিন্ন ভিন্ন ধরনের হয়ে থাকে এই কাজের পারমিট।

আজ আমরা ইউরোপিয়ান পাসপোর্ট ধারীদের জন্য সুইজারল্যান্ডে কি কি ধরনের ওয়ার্ক পারমিট রয়েছে তা নিয়ে আলোচনা করবো।[sociallocker]

সুইজারল্যান্ডে ইউরোপিয়ান পাসপোর্ট ধারীদের জন্য মোট চার ক্যাটাগরির ওয়ার্ক পারমিট রয়েছে আর পাসপোর্ট ছাড়া মানে যারা ইউরোপের কোন একটি দেশের নরমাল রেসিডেন্স ধারী তাদের জন্য মোট তিন ধরণের ক্যাটাগরির ওয়ার্ক পারমিট রয়েছে। বন্ধরা যেহেতু আজ আমরা ইউরোপিয়ান পাসপোর্ট ধারীদের জন্য সুইজারল্যান্ডে কি কি ধরনের ওয়ার্ক পারমিট রয়েছে তা নিয়ে আলোচনা করবো!! কাজেই আমাদের পরবর্তী পর্বে থাকবে যারা ইউরোপের নরমাল রেসিডেন্স কার্ড ধারী তাদের কাজের পারমিট নিয়ে বিস্তারিত।

সুইজারল্যান্ডে ইউরোপিয়ান পাসপোর্ট ধারীদের জন্য যে চার ধরণের ক্যাটাগরির ওয়ার্ক পারমিট রয়েছে সেগুলো হল L,B,C,G এই চার ক্যাটাগরি। তাহলে আসুন এগুলো সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।

L: Short-term permit  – এই পারমিট আপনি যদি সেঙ্গেন ভুক্ত ইউরোপের কোন দেশের নাগরীক হন তাহলে সুইজারল্যান্ডে ৩ মাস থেকে ১২ মাস এর কাজের জন্য এই কার্ড টি আপনাকে দেওয়া হবে। তবে এই পারমিট ৩ মাসের বেশি এবং ১ বছরের নিচে যারা কাজ করবেন তাদের দেওয়া হয় এবং এর জন্য আপনাকে পরিপূর্ণ সময় মানে আপনি কতো দিনের জন্য কাজ করবেন তার সঠিক সময় উল্লেখ্য করতে হবে।

B: Initial residence permit –  এই পারমিট আপনাকে দেওয়া হবে যদি আপনি ৩৬৫ দিন অথবা একটি অনির্দিষ্টকালের কাজের কন্ট্রাক্ট দেখাতে পারেন তাহলে। এবং প্রথম বার আবেদন করার পর আপনাকে ১ বছরের জন্য দেওয়া হতে এবং যদি আপনার কাজ ঠিক ঠাক ভাবে চলে বা করে যান তাহলে পরের বার নবায়নের সময় আপনাকে ৫ বছরের জন্য দিয়ে দেওয়া হবে।তবে সেই ক্ষেত্রে মালিকের সাহায্য প্রয়োজন।আসলে সময় স্বল্পতার কারনে সম্পূর্ণ বিষয় লিখতে পারছি না।

C: permanent residence permit – সুইজারল্যান্ডে পাঁচ বছর কাজ করার পর আপনি এই সি পারমিট পাবেন যার মানে হচ্ছে অনির্দিষ্টকালের জন্য।

G: cross-border commuter –  এই পারমিট হচ্ছে যেমন আপনি সুইজারল্যান্ডের বর্ডার বা সীমান্ত এলাকায় বসবাস করেন কিন্তু অন্য দেশী এবং ওপার থেকে এপার কাজ করতে আসেন তাহলে আপনাকে এই জি ক্যাটাগরির পারমিট দেওয়া।এবং আই পারমিট এর একটি সর্ত হচ্ছে যে আপনাকে প্রতি সপ্তাহে একবার করে আপনার নিজের দেশে বা এলাকায় ফিরত গিয়ে আবার পুনরায় সুইজারল্যান্ডে প্রবেশ করতেহবে।

বন্ধুরা আজ এ পর্যন্তই। উল্লেখ্য আমাদের টিম এর কাছে কিভাবে আপনি ইতালি বা ইউরোপের বিভিন্ন দেশ থেকে সুইজারল্যান্ডে কাজ খুঁজে পাবেন এবং কাজ পেয়ে সেখানে কাজের কন্ট্রাক্ট নিয়ে কাজে যেতে পারবেন সেই সংক্রান্ত অনেক তথ্য ও এরকম কিছু এজেন্সির সাথে সুসম্পর্ক রয়েছে কাজেই যদি আপনাদের কেউ সুইজারল্যান্ডে কাজের জন্য অবেদন করতে চান তাহলে আমাদের টিম এর সাথে যোগাযোগ করে বিস্তারিত জেনে নিতে পারেন। আমাদের সাথে সরাসরি যোগাযোগ করার বিস্তারিত জানার জন্যে এখানে ক্লিক করুন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ। [/sociallocker]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 2 comments… add one }
  • rahmat September 17, 2014, 9:41 pm

    Ami Europe er je kono deshe kaj korte cai.

  • Moshiur Rahman Miraj December 7, 2014, 8:00 pm

    Dear responsibilities
    I wanted to get a job in multinational company job.Which is English basis .Education is now MSc in Biotechnology.
    Hotel sells center if you inform me it will be better.
    OK Thanks
    Miraj

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com