ডিজিটাল বাংলাদেশ গড়তে পাঁচশত বাংলা মোবাইল অ্যাপ তৈরী করতে যাচ্ছে সরকার

জনগণকে সেবা প্রদানের সুবিধার্থে অ্যান্ড্রয়েড ভিত্তিক ৫০০ বাংলা মোবাইল অ্যাপ তৈরীর সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। বাংলাদেশ সংবাদ সংস্থা জানাচ্ছে যে, গত রবিবার ঢাকায় সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও এথিক্স অ্যাডভান্সড টেকনোলজি লিমিটেড (ইএটিএল) এর মধ্যে একটি স্মারক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আইসিটি সচিব মোঃ নজরুল ইসলাম খান ও ইএটিএল-এর ব্যবস্থাপনা পরিচালক এম,এ, মুবিন খান যার যার প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

৫০০ মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে ৩০০টি তৈরী করা হবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের নানা রকম তথ্য ও সেবার উপর ভিত্তি করে এবং বাকী ২০০টি অ্যাপ্লিকেশন তৈরী হবে প্রতিযোগিতামূলক কর্মকান্ডের জন্য সৃজনশীল ধারণার ভিত্তিতে। আগামী ১ বছরের মধ্যে আইটিসি বিভাগের পরিচালনায় জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন প্রশিক্ষক এবং উদ্ভাবনী অ্যাপ্লিকেশন উন্নয়ন কর্মসূচী বাস্তবায়ন করা হবে। তবে প্রকল্পের পক্ষ খেকে আশা করা হচ্ছে নির্ধারিত সময়ের পূর্বেই যাবতীয় কাজ সম্পন্ন হবে। চুক্তি অনুসারে দেশের ৭টি বিভাগীয় শহরে অবস্থিত সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয় থেকে ৫০০ জন প্রতিভাবান শিক্ষার্থীকে ৩ মাসব্যাপী মোবাইল অ্যাপস্ উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হবে। প্রকল্পটির জন্য মোট বরাদ্দ করা হয়েছে ৯.৪৭ কোটি টাকা।

খবরে এন,আই, খানের বক্তব্য উল্লেখ করে জানানো হয় দেশের মোট ১১ কোটি মোবাইল গ্রাহকের মধ্যে প্রায় শতকরা ৩০ ভাগ স্মার্টফোন ব্যবহার করছেন। সারা দেশে মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমে বৃদ্ধি পাওয়ায় এর মাধ্যমে সরকারী সেবাসমূহ জনগণের দোড়গোঁড়ায় পৌঁছে দিতে সরকার আন্তরিক উদ্যোগ গ্রহণ করেছেন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com