ইতালিয়ান পাসপোর্ট। আমার কি করনীয়? যদি ২ বছরের বেশি সময় ধরেও একি অবস্থায় থাকে?

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। আজকে আমরা আপনাদের সাথে খুব গুরুত্ব পূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করব। তবে আজকের বিষয়টি শুধু মাত্র যারা ইতালিতে ইতালিয়ান পাসপোর্ট এর জন্য আবেদন করেছেন তাদের অনেক কাজে আসবে এবং যারা এখনো করেননি? তাদের ও জেনে রাখা ভালো, ভবিষ্যতে কাজে আসবে।

আমরা সবাই জানি ইতালিতে পাসপোর্ট এর জন্য অবেদন করার পর দীর্ঘদিন ধরে অপেক্ষার প্রহর গুনতে হয়। তবে এটাও সত্য “আপনি যদি জমা দিয়ে নিশ্চিন্তে বসে থাকেন তাহলে আপনাকে শুধু অপেক্ষার প্রহরই গুনতে হবে”। কেননা ইতালিতে অনেক নিয়ম কানন রয়েছে যা আমরা না জানার কারনে পরিপূর্ণ সেবা বা আমাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছি। যেমন ইতালিতে যদি আপনি পাসপোর্ট জমা দেওায় ৭৩০ দিন অতিবাহিত হওয়ার পরেও প্রেফেত্তুরা থেকে কোন ভালো উত্তর বা আপনার কাজটি না এগোয়? তাহলে আপনি ইতালিয়ান আইনের সাহায্য নিতে পারেন। যেমন আপনি ইতালির legge 241/90 তম আইনের ধারায় তাদের কাছে তথা (reminders to the Public Administration) সরকারি প্রশাসনের কাছে অনুস্মারক করতে পারেন, মানে দেরির কারন সম্পর্কে জানতে চেয়ে আবেদন করা এবং তাদেরকে আপনার আবেদন সম্পর্কে অবগতি করতে পারেন। আপনি তাদের কাছে উকিল দ্বারা বা আপনি নিজে লিখতে পারলে নিজেই চিঠি পাঠাতে পারেন এই দেরির কারন সম্পর্কে বিস্তারিত জানার জন্য। এবং এতে করে আপনার ফাইলটি সম্পর্কে তারা অবগতি হবে এবং এর পর থেকে এটা নিয়ে দ্রুত কাজ করা শুরু করবে।[sociallocker]

আপনাদের হয়তো মনে থাকার কথা ইতালিতে বছর কয়েক আগেও কিন্তু নরমাল রেসিডেন্স পারমিট নিয়েও আমাদের এই রকম সমস্যায় পড়তে হতো, যেমন আপনি আপনার রেসিডেন্স পারমিট Permesso di soggiorno নতুন আবেদন অথবা নবায়ন করার জন্য জমা দেওয়ার পর ১ থেকে ২ বছর সময় লেগে যেতো। তবে সেই বিষয়টি নিয়ে নানা আন্দোলন এবং প্রচুর পরিমান অভিবাসী বেড়ে যাওয়ার ফলে সরকার কিন্তু রোম সহ বিভিন্ন নগরীতে শুধুমাত্র ইম্মিগ্রেসন নিয়ে কাজ করার আলাদা আলাদা ইম্মিগ্রেসন অফিস নির্মাণ করা এবং এই কাজের জন্য প্রচুর পরিমান পুলিশ ও কর্মী নিয়োগ দিয়েছেন। যার ফলে আজ আমরা রেসিডেন্স পারমিট Permesso di soggiorno জমা দেওয়ার ২ মাসের মধ্যে পেয়ে যাচ্ছি।

তবে পাসপোর্ট নিয়ে সরকারের তেমন কোন মাথা ব্যথা নেই কেননা বিদেশীদের মধ্যে অনেক কম সংখ্যক বছরে পাসপোর্ট এর জন্য আবেদন করেন।আর তাই ইতালিতে বর্তমানে পাসপোর্ট এর ক্ষেত্রে এই দুরাবস্থা। কিন্তু তাই বলে যে কিছুই করা যাবে না? সেটা কিন্তু সম্পূর্ণ ভুল ধারণা। আপনি পাসপোর্ট জমা দেওয়ার ২ বছর পরেও যদি দেখেন আপনার কাজের তেমন কোন উন্নতি হয় নি? তাহলে আপনি ওদের কাছে চিঠি পাঠিয়ে এর কারন জেনে নিতে পারবেন। আসলে এখানে এটা একটা নরমাল বিষয়।যেমন আমাদের দেশে একটি প্রবাদ রয়েছে “যার ঘা তার ব্যথা” কারন পাসপোর্ট জমা দেওয়া সংক্রান্ত আইনে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে যে, ইতালিতে পাসপোর্ট সংক্রান্ত কাজ তথা বিভিন্ন বিষয় যাচাইবাচাই বাবদ ২ বছর সময় লেগে যায়, এবং যদি ২ বছর পরেও আবেদন কারীকে কোন পজেটিভ উত্তর বা রেজাল্ট না জানানো হয়? সেই ক্ষেত্রে এর আবেদন কারী আমাদের সাথে যোগাযোগ করতে পারবে।

এখানে তাদের কোন মাথা ব্যথা নেই, কেননা সেখানে হাজার হাজার ফাইল একসাথে পরে আছে এবং তারা তাদের নির্দিষ্ট গতিতেই কাজ সম্পন্ন করে, এবং এর ভিতর অনেক ফাইল রয়েছে যার সময় ৩-৪ বছর ধরেও সেখানে পরে আছে। কিন্তু তারা এ নিয়ে কখনো ভাববেনা। কারন তারা জানে যে, যাদের দ্রুত পাসপোর্ট প্রয়োজন তারা নিজে থেকেই ২ বছর অতিবাহিত হওয়ার পর আমাদের সাথে যোগাযোগ করবে। কাজেই যারা যোগাযোগ করে তাদের কাজটি খুব দ্রুত হয়ে যায়। এবং তারা কিন্তু এটা জানে না, যে আপনি ওদের কাছে ২ বছর অতিবাহিত হওয়ার পরেও চিঠি পাঠাচ্ছেন না বা কোন প্রকার যোগাযোগ করছেন না, কারন আপনি এই বিষয়টি সম্পর্কেই জানেন না।

আসলেও কথাটি সত্যি, যে আমাদের মধ্যে ৯০% জনই এই বিষয়টি সম্পর্কে ধারণা রাখেন না। যাই হোক আপনাদের আগেও বলেছি এবং এখনো বলছি, যে আপনাদের জন্য তৈরি হয়েছে আমিওপারি ডট কম। কাজেই শুধু আমাদের সাথে থাকুন আর দেখুন আমরা আপনাদের জন্য কি করি? আসলে এখানে পাসপোর্ট নিয়ে আরও অনেক কিছুই বলার ছিল কিন্তু সময় স্বল্পতার জন্য লিখতে পারলান না। যাইহোক এই পাসপোর্ট সংক্রান্ত আপনাদের মনে যদি কোন প্রশ্ন থাকে তাহলে সরাসরি আমাদের কাছে ফোন বা ইমেইল করে জেনে নিতে পারবেন। আর আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুন।

উল্লেখ্যঃ আসলে আমিওপারি টিম এর মধ্যে কেউ কিন্তু প্রফেশনাল সাংবাদিক বা নিউজ রিপোর্টার নই। আমরা আপনাদের মতোই একজন সাধারণ প্রবাসী, তবে অনেক বছর ধরে ইতালি সহ ইউরোপের বিভিন্ন দেশে বসবাস করা এবং ইতালি সহ ইউরোপের বিভিন্ন ভার্সিটিতে অধ্যয়ন করা অনেকেই। তাই সঠিক বাংলা টাইপ করার মতো ক্ষমতা আমাদের নেই, আর এটা আমাদের বার্থটা এবং আমরা এটা মেনে নিচ্ছি, তবে সঠিক বাংলা টাইপ করতে না পারার কারন দেখিয়ে আমরা আমাদের দীর্ঘ সময়েম প্রবাসের মাটিতে বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ বিষয় গুলো আপনাদের সাথে শেয়ার করবো না? এই বিষয় টি আমরা মেনে নিতে পারছিনা।আর তাই আমরা আমাদের যা কিছু রয়েছে তাই নিয়েই আপনাদের কাছে উপস্থিত হচ্ছি। এবং আমাদের বাংলা বানান ভুল ও বিভিন্ন বিষয় ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য সবার কাছে বিনীত অনুরোধ করছি। ধন্যবাদান্তে আমিওপারি টিম।

উল্লেখ্যঃ যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। [/sociallocker]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com