প্রশ্নঃ আমি ইতালি থাকি, আমি কি আমার বাবা,মা কে ইতালিতে নিয়ে আসতে পারবো? আর এর জন্য কি কি প্রয়োজন?

আমার পরিবারে আমরা কয়েক জন ভাই বোন, কিন্তু তাদের কেউ বাবা মার তেমন যত্ন বা খবরা-খবর রাখেনা। তাই বাধ্য হয়েই আমি ইতালি থেকে আমার বাবা মার সকল ভরণ পোষণ করে থাকি। এবং বর্তমানে আমার মা অথবা বাবার শারীরিক সমস্যা খারাপ আর তাই আমি চাচ্ছি তাদের কে ইতালি নিয়ে আসতে। এখন আমি আপনাদের কাছে জানতে চাই আমি আদৌ তাদের নিয়ে আসতে পারবো কিনা? বা পারলেও আমাকে কিভাবে কি করতে হবে? যদি জানাতেন তাহলেন আপনাদের কাছে অনেক কৃতজ্ঞ থাকতাম!!

উত্তরঃ ইতালির নিয়ম অনুযায়ী আপনি আপনার জন্মদাতা পিতা-মাতা কে ইতালিতে ভ্রমণ অথবা চিকিৎসার জন্য নিতে আসতে পারবেন।তবে এর জন্য আপনাকে অবশ্যই কিছু বিষয়ের উপর নজর রাখতে হবে। উল্লেখ্য শুধু জন্মদাতাদের নয় আপনি চাইলে আপনার ভাই অথবা বোন, দুলাভাই ইত্যাদি আত্মীয়স্বজনদের দের জন্যও স্পন্সর করতে পারেন এবং তাদের ইতালি নিয়ে আসতে পারেন। তবে আজকে আমরা শুধু পিতা/মাতা দের ক্ষেত্রে কিভাবে কি করবেন তা নিয়ে কিছু আলোচনা করবো সময় স্বল্পতার কারনে। তবে আপনারা যদি এর বেশি তথ্য বা পরামর্শ জানতে চান তাহলে এই লেখার নিচে কমেন্ট এর মাধ্যমে আমাদের কাছ থেকে জেনে নিতে পারবেন অথবা আমাদের কাছে ফোন করেও জেনে নিতে পারবেন।আমাদের কাছে ফোন করা বা যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

ইতালিতে আপনার বাবা/মা কে নিয়ে আসার জন্য সবার প্রথমেই আপনাকে দেখাতে হবে যে, আপনি তাদের ভরণ পোষণ বাবদ প্রতিমাসে দেশে টাকা প্রেরন করছেন। এবং সেই টাকা পাঠানোর রিসিত প্রদর্শন করতে হবে।

আপনার বাবা/মা ইতালি এসে কোথায় থাকবে? বা তাদের জন্য  idoneità alloggiativa এর সার্টিফিকেট লাগবে, যাতে আপনার বাসায় এসে তারা থাকতে পারে বা যেখানে থাকবে সেই বাসার ঠিকানার উপর এই সার্টিফিকেট করাতে হবে।

আবার দেখা যায় আপনার বাবা/মার সাথে আপনার নাবালক কোন ভাই/বোন রয়েছে এবং আপনি তাদের জন্যও আবেদন করতে চান, কেননা ওরা আপনার বাবা/মার উপর নির্ভরশীল। সেই ক্ষেত্রে তাদের বার্থ সার্টিফিকেট সহ ফ্যামিলি সার্টিফিকেট এর সাথে সাথে আপনাকে অতিরিক্তি ৫.৮১৮,৯৩ পাঁচ হাজার আটশত আঠারো ইউরো তিরানব্বই সেন্ট যোগ করতে হবে। মানে আপনার বর্তমান রেদ্দিত যা রয়েছে তার সাথে ঐ রেদ্দিত যোগ করে দেখাতে হবে বা সেই পরিমান আয় থাকতে হবে।

এবং অবশ্যই আপনার পিতা/মাতার নামে স্বাস্থ্য সংক্রান্ত বীমা করা থাকতে হবে জাতে করে ইতালিতে কোন বড় রকম সমস্যা হলে এর সকল ব্যয় বহন করবে সেই বীমা কম্পানি। কিভাবে বীমা করাবেন বা দেশের স্বীকৃত প্রাপ্তি বীমা কোম্পানিগুলোর নাম ও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। তবে বীমা করাতে না পারলে এর বিকল্প পথ হিসেবে সেচ্ছাসেবী জাতীয় স্বাস্থ্য পরিষেবা সংস্থাতে নিবন্ধন করতে পারবেন তবে সেখানে নিবন্ধন বা মেম্বার হওয়ার একটি নির্দিষ্ট ফি রয়েছে যা প্রতি দুইবছর অন্তর নবায়ন করাতে হয়।

উপরে উল্লেখিত বিষয় গুলো থাকলে আপনি অনলাইনে এর জন্য আবেদন করতে পারবেন কিভাবে আবেদন করবেন তার সম্পর্কে বিস্তারিত রয়েছে আমাদের সাইটে এই লেখাটি পড়তে হলে এখানে ক্লিক করুন। ওখানে আমরা একটি উধাহরন দিয়ে দেখিয়ে দিয়েছে। এবং ফ্যামিলি ভিসা জব ভিসা ইত্যাদি সকল ভিসার বা নুল্লা অস্তার জন্য আবেদন করার নিয়ম একি, শুধু আপনাকে ওখান থেকে আলাদা আলাদা ফর্ম নিয়ে পূরণ করতে হবে। আর বাবা/মার ক্ষেত্রে ওখান থেকে আপনাকে  modulo GN  নামক ফর্মটি পূরণ করতে হবে। বন্ধুরা আশা করি আপনাদের বুঝাতে পেরেছি, আর আপনাদের বুঝতে সমস্যা হলে উপরে দেওয়া নাম্বারে বা এখানে কমেন্ট করে আমাদের কাছ থেকে জেনে নিতে পারবেন ধন্যবাদ। আজকের মতো খোঁদা হাফেজ, আবার দেখা হবে নতুন কোন বিষয় নিয়ে, সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে।

দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ—— দৃষ্টি আকর্ষণ

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আপনাদের কাছে আমাদের একটি বিনীত আবেদন!! আপনারা জানেন আমিওপারি সম্পূর্ণ ভিন্ন ও নিঃস্বার্থ ভাবে আপনাদের সেবা দিয়ে যাচ্ছে। এবং আমাদের মূল উদ্দেশ্য আমাদের বর্তমান প্রবাসী ও দেশের ভাই-বোনদের সাথে সাথে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্যে এমন কিছু করে যাওয়া জাতে করে তারা আমাদের মাধ্যমে খুব সহজে চাহিবা মাত্র তারা সমগ্র ইউরোপের তাদের প্রয়োজনীয় সকল  তথ্য সংগ্রহ করতে পারে। এবং আমাদের দেশের পরিবর্তনে অনেক বড় ভূমিকা রাখতে পারে। তাই আমাদের টিম সর্বদা আপনাদের জন্য নতুন নতুন সব প্রয়োজনীয় তথ্য সংগ্রহে অবিরাম ছুটে চলেছে। এবং প্রবাসের মাটিতে থেকেও এরকম কিছু করার সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আমাদের বর্তমানে এর পিছনে অনেক ব্যয় বেড়ে যাওয়ার কারনে আমাদের পক্ষে বর্তমানে এর খরচ বহন করা অনেকটা কষ্টের হয়ে দারিয়েছে। কাজেই আমরা আপনাদের কাছে অনুরোধ করবো আপনাদের মধ্যে যারা প্রতিষ্ঠিত ব্যবসায়ী রয়েছেন এবং যারা ভালো কাজের জন্য সাহায্য করতে চান, তারা আমাদের এই মহৎ কাজের সাহায্যে এগিয়ে এসে!! আমাদের টিমকে আরও ভালো কিছু করার জন্য অন্নুপ্রানিত ও অর্থিক সাবলন্মি করে তুলতে পারেন। উল্লেখ্য আমাদের সাহায্যকারী চাহিদা মাত্র তার নাম ও ঠিকানা প্রকাশ করা হবে আমাদের সাইটের বিশেষ একটি বিভাগে,এবং সব সময় এটি উল্লেখ থাকবে।

কাজেই যারা আমাদের এই মহৎ কাজে এগিয়ে আসতে চান তারা নিচের অপশন থেকে আমাদের সাহায্য এগিয়ে আসতে পারেন।




উল্লেখ্য উপরের এই পেমেন্ট অপশনে আপনি পেপাল এর অ্যাকাউন্ট অথবা আপনার যেকোনো ক্রেডিট বা ডেবিট কার্ড দিয়েও আমাদের সাহায্য করতে পারেন। আর যদি কোন প্রকার সমস্যা হয় তাহলে আমাদের কাছে মেইলে যোগাযোগ করতে পারবেন এই এড্রেসে  info@amiopari.com

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 6 comments… add one }
  • Ehsan Ahmed August 7, 2014, 12:14 pm

    আপনাকে অনেক ধন্যবাদ এমন তথ্য দেওয়ার জন্য। আপনারা যে কতটুকু আমাদের উপকার করছেন তা আপনারাও উপলব্ধি করতে পারবেননা। যাই হোক আপনাদের আল্লাহ ভাল করুক।আমার কয়েকটি প্রশ্ন আছে। আশাকরি দিবেন।
    ১. ভ্রমণ অথবা চিকিৎসার জন্য তাদের কতদিনের ভিসা দিবে? ২.দেশে কি কোন supporting document (bank statement,property document..etc) দেখানো লাগবে? আমি ইতালিতে eu long term residence holder.
    ৩.আমি জানি দেশ থেকে সেনজেন ভিসা পাওয়া খুব কটিন,, সে কেত্রে এই ভিসা পাওয়া কি কটিন হবে?
    ৪.যদি ৬মাসের ভিসা দেয়, তাহলে কি তাদের ভিসার মেয়াদ বাড়ানো যাবে?
    Sorry to you for asking some more questions….. i hope you will response.

    • Lesar August 7, 2014, 1:23 pm

      ইতালির নিয়ম অনুযায়ী যেকোন ভ্রমণ ভিসার মেদায় নিন্মে ৯০ দিন আর সরবচ্চ ১৮০ দিনের জন্য দেওয়া হয়। আর বাবা-মা ইতালি নিয়ে আসার ক্ষেত্রে দেশে bank statement,property document..etc) দেখানো লাগবে না। তবে বিভিন্ন সার্টিফিকেট দেখাতে হবে। বর্তমানে দেশে যেকোনো ভিসা নিয়ে ভিএফএস এ নানা ধরণের দুর্নীতি হচ্ছে। কাজেই ভিসা পেতে অনেক কষ্ট করতে হবে। আর ৬ মাসের ভিসার মেয়াদ বাড়ানোর কোন নিয়ম নেই, যদি ভ্রমণ কারী কোন শারীরিক সমস্যায় পরে যায় তাহলে সেই ক্ষেত্রে অসুস্থতার কারন দেখিয়ে সোজরনের জন্য আবেদন করতে হয়। এর বেশি কিছু জানতে হলে আমাদের ফোন নাম্বারে ফোন করে জেনে নিন ধন্যবাদ।

  • saif August 8, 2014, 9:22 am

    আমি ইটালি তে মাস্টার্স করতেছি ………আমি আমার ওয়াইফ কে আনতে চাই …… এখন আমাকে কি করতে হবে ? কি কি ডকুমেন্ট লাগবে…………?……

    • Lesar August 8, 2014, 8:35 pm

      ধন্যবাদ আপনার কমেন্ট এর জন্য। আমরা ইতিমধ্যে আপনার এই প্রশ্নের উত্তর আমাদের ফেসবুক পেজ এর মাধ্যমে দিয়ে দিয়েছি। তাই আর এখানে দেওয়া হল না।

  • jaker hossain July 14, 2015, 7:27 pm

    আমার বড় ভাই বাংলাদেশ থেকে 15 দিন এর জন্য ইটালিতে আসতে চাইছেন tour করার জন্য । আমার বৌ ও এক মেয়ে সহ আমি ইতালিতে থাকি । আমি ও আমার বৌ দুই জনে কাজ করি। আমি আমার মাধমে কি ভাবে আমার ভাই কে নিয়ে আসতে পারি ।

  • Gm akbor February 14, 2016, 5:54 pm

    এক জন নতুন ব্যক্তি( মহিলা) বাংলােদশ থেকে ইতিলি গেলে,কত দিনের মধ্যে নাগরিকত্ব লাভ করবে এবং তার স্বামীকে নিতে পারবে?

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com