উচ্চ শিক্ষালাভে জার্মানী গমনেচ্ছুক শিক্ষার্থীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিজ্ঞপ্তি ঢাকাস্থ জার্মান দূতাবাস থেকেঃ

প্রিয় আমিওপারি পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি। আশা করি আপনারা সবাই মহান আল্লাহ্‌র অশেষ রহমতে ভালো আছেন? বরাবরের মতো আমিওপারি টিম আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির। আমাদের আজকের বিষয় জার্মান যাওয়া সম্পর্কে, যারা বাংলাদেশ থেকে জার্মান যেতে চান তাদের অনেক উপকারে আসবে আমাদের আজকের এই পোস্ট। তাহলে আসুন আর দেরি না করে দেখে নিই আপনাদের জন্য আজকে কি অপেক্ষা করছে?

সাম্প্রতিক সময়ে উচ্চ শিক্ষার জন্য পছন্দনীয় স্থান হিসেবে বাংলাদেশী শিক্ষার্থীরা জার্মানীকে সাগ্রহে বেছে নেয়ার জন্য ঢাকাস্থ জার্মান দূতাবাস আনন্দিত। জার্মান দূতাবাস মেধাবী এবং সুযোগ্য শিক্ষার্থীদের জার্মানীতে স্বাগত জানায়।
প্রতি বছর ঢাকাস্থ জার্মান দূতাবাস উচ্চ শিক্ষালাভে জার্মানী গমনেচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে প্রচুর সংখক আবেদন পায়। কিন্তু আবেদনপত্র যাচাই বাছাই এবং মৌখিক সাক্ষাতকারের সময় অনেকেই জার্মানীতে তাদের উচ্চ শিক্ষা এবং জার্মানী ভ্রমন সংক্রান্ত ভিসা অফিসারদের প্রশ্নের যথাযত ও আশানুরপ উত্তর দিতে ব্যর্থ হন। এমতবস্থায়, ভিসা প্রত্যাখান এড়াতে নিম্নোক্ত পরামর্শ গুলো মেনে চলুনঃ

১। জার্মান ভিসা জনিত নিয়মাবলী কঠিন, পুঙ্খানুপুঙ্খ কিন্তু ন্যায্য এবং পক্ষপাতহীন।এই কারনে জার্মান দূতাবাসের মৌখিক সাক্ষাতকারের সময় সকল আবেদনকারীকে তার উচ্চ শিক্ষার কোর্স এবং জার্মানীতে থাকা সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর দেবার জন্য প্রস্তুত থাকতে হবে।একই সাথে, আবেদনকারীদের ইংরেজি ভাষায় ভাল দখল থাকা বাঞ্ছনীয় কারন তা আবেদনকারীর অন্য ভাষা শেখার ক্ষমতা প্রমান করে। মৌখিক সাক্ষাতকারে ভিসা অফিসারদের প্রশ্নের যথাযত উত্তর দিতে ব্যর্থ হলে ভিসা দেয়া হবে না।

২। জার্মানীতে স্নাতক অথবা স্নাতোকত্তর পর্যায়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে আবেদনপত্র প্রস্তুতিতে যে কোন এজেন্ট প্রতিষ্ঠানের সহায়তা নেয়া আমরা কঠোরভাবে অনুৎসাহিত করে থাকি।জার্মান বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট অথবা জার্মান দূতাবাসের ওয়েবসাইট এ প্রদত্ত স্পষ্ট নিয়মাবলীগুলো অনুসরন করে আবেদনকারীবৃন্দ নিজেরাই নিজেদের ভর্তি সংক্রান্ত আবেদনপত্র তৈরী করতে পারবেন। এর মাধ্যমে আবেদনকারীরা ভুয়া এজেন্টদের দ্বারা প্রতারিত হওয়া থেকে রেহাই পাবেন, অপ্রয়োজনীয় খরচ কমাতে এবং জার্মান দূতাবাসের মৌখিক সাক্ষাতকারে ভিসা অফিসারদের প্রশ্নের যথাযত উত্তর দিতে সক্ষম হবেন। সঠিকভাবে ভিসা আবেদনপত্র তৈরী করতে নিচের লিঙ্কগুলো দেখতে পারেনঃ
https://www.daad.de/ (কোর্স, বৃত্তি এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য)
http://www.dhaka.diplo.de/visa (ভিসা সংক্রান্ত তথ্য)

মেধাবী শিক্ষার্থীদের কাছ থেকে আরও আবেদনপত্র জার্মান দূতাবাস স্বাগত জানাচ্ছে!

উল্লেখ্য আপনাদের আরও উন্নতমানের মানের সেবা দেওয়ার লক্ষে আমিওপারি টিম ইতালির রোমে তাদের অফিস উদ্ভদন করেছে। কাজেই আমাদের সাথে সরাসরি যোগাযোগ বা আমাদের সেবা গুলো সম্পর্কে জানতে এখানে ক্লিক করুণ।এবং প্রবাস জীবনে আপনাদের যেকোনো সমস্যা সমাধানের জন্য আমাদের সাথে যোগাযোগ করুণ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • golam kibria September 27, 2015, 10:12 pm

    ami golam kibria germani student vissar samonde vistarito jante sai abong college gulor adress jante sai

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com