ইতালিতে ফ্রি চিকিৎসা করাতে তথা E02 কার্ডটিতে কিছু নতুন নিয়ম আনা হয়েছে। জেনে নিন বিস্তারিত।

আপনারা যারা ইতালি প্রবাসী তাদের অনেকেই হয়তো এই E02 কার্ডটির সাথে পরিচিত। তবে যারা এখনো এর সম্পর্কে জানেননা তারা চাইলে আমাদের সাইটে এর উপর একটি লেখা রয়েছে এখানে ক্লিক করে সেই লেখাটি আগে পরে নিন।

যাই হোক ইতালিতে এই E02 কার্ডটি যাদের বাৎসরিক আয় কম তাদের যেকোনো ডাক্তারি ভিজিট, বিভিন্ন পরীক্ষা করা ও মেডিসিন গ্রহন করা ইত্যাদি বিষয় গুলো ফ্রিতে করানোর জন্য দেওয়া হয়ে থাকে। এবং এই E02 কার্ডটি প্রতি বছরের মার্চ মাসে নবায়ন করিয়ে নিতে হয়। যেমন আপনি যদি এখন বা আরও দুই মার পর এই কার্ডটি করিয়ে নেন তাহলে এর সময় আগামী বছরের মার্চ মাস পর্যন্ত বরাদ্দ করা থাকবে। এবং আগামী বছরের মার্চ মাসে আপনাকে এটি পুনরায় নবায়ন করিয়ে নিতে হবে। তার মানে এই দাঁড়ালো যে, আপনি বছরে যে সময়েই এটি করান না কেন এর নবায়নের সময় প্রতি বছরের মার্চ মাসে।

এ বছর এই E02 কার্ডটি নবায়ন করার ক্ষেত্রে তারা কিছু নতুন নিয়ম অবলম্বন করছে। যেমন এবছর আপনাকে এই  কার্ডটি করাতে হলে

১- অবশ্যই আপনার ইতালিয়ান রেসিডেন্স কার্ড থাকতে হবে (উল্লেখ্য কীভাবে রোমে ফ্রি রেসিডেন্স কার্ড করাতে হয় তা জানতে এখানে ক্লিক করুণ)

২- আপনার Permesso di soggiorno এর মেয়াদ থাকতে হবে। ( Permesso di soggiornoকি ও কত প্রকার তা জানতে এখানে ক্লিক করুণ)

৩- আপনাকে অবশ্যই Centro per l’impirgoঅফিসে বেকারত্তের খাতায় নাম লেখাতে হবে।

৪- অবশ্যই আপনার Tessera sanataria কার্ড এর এর মেয়াদ থাকবে হবে। (উল্লেখ্য Tessera sanatariaকি? তা জানতে এখানে ক্লিক করুণ)

উল্লেখ্য উপরের এই বিষয় গুলো আগের বছরের জন্যও প্রযোজ্য ছিল। কিন্তু বর্তমানে এই বিষয় গুলোকে তারা অনলাইনের আওতায় নিয়ে এসেছে। মানে এখানে একটি উধাহরন দিয়ে বুঝিয়ে দিচ্ছি। ধরি গতবছর আপনি এইকার্ডটি করার জন্য ওদের কাছে আপনার রেসিডেন্স কার্ড, পেরমেসসো দি সৌজরনো এবং তেসসেরা সানিতারি কার্ড নিয়ে গেলেন এবং ওদের বললেন আমি এই কার্ড টি করাবো এবং আমার সাথে সব ডকুমেন্টস রয়েছে কিন্তু বেকারত্তের সার্টিফিকেট সাথে নেই কিন্তু আপনি এটি করিয়ে রেখেছেন। সে ক্ষেত্রে ওরা আপনার এই কার্ডটি করিয়ে দিতো। কিন্তু বর্তমানে এই বিষয়টিকে ইন্টারনেট তথা অনলাইনের মাধ্যমে নিয়ে আসার ফলে ওরা আপনার ডকুমেন্তস এর বিস্তারিত কম্পিউটারে লিখে অনুসন্ধান করলেই সাথে সাথে জেনে যায় যে, আপনি আদৌ সেখানে নাম লিখিয়েছেন কি না।

এই কাজ টি করার প্রধান কারন হোল ওরা অনুসন্ধান করে জানতে পেরেছে যে, অনেকেই বছরে মোটামুটি ভালো টাকা আয় করে এবং ইতালির আইন ও নিয়ম অনুযায়ী ঐ বেক্তি বেকারত্তের খাতায় নাম লেখাতে পারে না। কিন্তু বিষয় গুলো আগে এনালগ সিস্টেমে হতো বিধায় ঐ ধরণের ব্যক্তিরা চালাকি করে এই E02 কার্ডটি বানানোর সময় মিথ্যে কথা বলতো যে, আমার কাজ নেই বা আমি বেকারত্তের খাতায় নাম লিখিয়ে রেখেছি ইত্যাদি। আর তাই এখন এই বিষয়টিকে সম্পূর্ণ ডিজিটাল সিস্টেমের আওতায় নিয়ে আশা হয়েছে। কাজেই এখন থেকে আর সেই ধরণের চতুর প্রকৃতির মানুষ চাইলেই তাদের চালাকি অবলম্বন করতে পারবে না। আশা করি আপনাদের বুঝাতে পেরেছি।

উপরের প্রতি বিষয়ে যেকোনো সাহায্য বা সেবা গ্রহনের জন্য আপনারা সরাসরি আমাদের অফিসে এসে বা আমাদের সাথে টেলিফোনে বা এখানে কমেন্ট করার মাদ্ধনে জেনে নিতে পারেন। আমাদের সাথে যোগাযোগ করা বা আমাদের ঠিকানার জন্য এখানে ক্লিক করুণ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com