বিশ্বে ৮৫তম স্থানে বাংলাদেশি পাসপোর্ট, সংকুচিত হচ্ছে আওতা

সম্প্রতি প্রকাশিত ‘ভিসা রেসট্রিকশন ইনডেস্ক’-এ বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ৮৫তম। বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিদেশে ভ্রমণ করতে গেলে ভ্রমণকারীদের বহু সমস্যার সম্মুখীন হতে হয়, সে বিষয়টিই উঠে এসেছে এ তালিকায়। আর এ পাসপোর্ট নিয়ে বিশ্বের মাত্র ৪১টি গন্তব্যে বিনা ভিসায় যাওয়া যায়।[sociallocker id=”13828″]
ভিসা রেসট্রিকশন ইনডেস্ক তৈরি করে ‘দ্য হেনলি অ্যান্ড পার্টনারস’। এ তালিকার মাধ্যমে বিভিন্ন দেশের নাগরিকরা কতটা ভ্রমণস্বাধীনতা ভোগ করে, তা উঠে আসে।
ইনডেস্কে ৮৫তম অবস্থানে বাংলাদেশের সঙ্গে রয়েছে বুরুন্ডি, ইথিওপিয়া ও উত্তর কোরিয়া। বিশ্বের ২১৮টি দেশের মধ্যে বাংলাদেশি পাসপোর্ট নিয়ে মাত্র ৪১টি গন্তব্যে বিনা ভিসায় যাওয়া সম্ভব।
এ তালিকায় ভারতের অবস্থান ৭৪। ভারতীয়রা ৫২টি দেশে ভিসা ছাড়াই যেতে পারে। অন্যদিকে পাকিস্তানের অবস্থান বেশ নাজুক। পাকিস্তান এ তালিকার ৯১তম। পাকিস্তান ও সোমালিয়ার পর আর মাত্র দুটি দেশ আছে- ইরাক ও আফগানিস্তান।
এ তালিকায় অন্য সার্কভুক্ত দেশগুলোর মধ্যে নেপালের অবস্থান ৮৯তম (৩৭টি দেশে বিনা ভিসায় প্রবেশ), শ্রীলঙ্কার অবস্থান ৮৮তম (৩৮টি দেশে বিনা ভিসায় প্রবেশ),  মালদ্বীপের অবস্থান ৪৯তম (৮০টি দেশে বিনা ভিসায় প্রবেশ), ভুটানের অবস্থান ৭৭তম (৪৯টি দেশে বিনা ভিসায় প্রবেশ)। অন্যদিকে তালিকায় মিয়ানমারের অবস্থান ৮৬তম (৪০টি দেশে বিনা ভিসায় প্রবেশ)।
তালিকা অনুযায়ী পাসপোর্টের জন্য সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ফিনল্যান্ড, সুইডেন ও যুক্তরাজ্য। এ তিনটি দেশের পাসপোর্টধারীরা বিশ্বের ১৭৩টি দেশে বিনা ভিসায় যাতায়াত করতে পারেন। অন্যদিকে তালিকার সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান। আফগান পাসপোর্টধারীরা ২৮টি দেশে বিনা ভিসায় যেতে পারে।

ইনডেস্কটি দেখুন: এখানে ক্লিক করে     https://www.henleyglobal.com/files/download/hvri/VISA_Index_2014_04_11_Web.pdf

[/sociallocker]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমি এ সাইট এ নতুন এক জন লেখক...............

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com