ইতালির বোলজানোতে শিশু কিশোর দের নিয়ে পরিচালিত বাংলা স্কুল শিক্ষাঙ্গন নিয়ে একটি প্রতিবেদন।

জাহাঙ্গীর আলম সিকদারঃ সপ্ন দেখা এবং সপ্ন বাস্তবায়ন করা যেমন এক নয়, প্রমান করে দিলেন প্রবাসে ইটালির বোলজানোতে অবস্থানকারী মির্জা লতিফুল হক বাংলাদেশ সমিতির পক্ষ থেকে। ছিল সময়ের ব্যবধান, অল্প সময়ের মধ্যেই উপহার এনে দিলেন বাংলা স্কুলের শক্ত হাতের শক্ত ভীত, স্থায়ীত্তের সিঁড়ি । ৩৭ নম্বর ভিয়া ফাগু, বোলজানো, ২০০০ সাল থেকে দেখে আসতেছি মিটিং, ছিটিং আর গলা বাজির ধাক্কা ধাক্কি,কিন্ত ব্যক্তির তুয়াক্কা না করে বাংলাদেশ সমিতির পক্ষ থেকে, বাংলাদেশের সোনামণিদের কথা ভেবে এই প্রভিঞ্চের ভাইচ প্রেসিডেন্ট Cristian Tomaccini’র সহজগিতায় বোলজানোতে যে নিদর্শন শুরু এতেই কম কিসে বাঙালী জাতির জন্য । গোলাপের সুগন্ধ নাই ছড়াক প্রবাসে, চিন্তা চেতনার পরিধিকে এগিয়ে নিয়ে যাওয়াই কম কিসে !

নিয়মতান্ত্রিকভাবে কথা ও কাজের সফলতা বহন করে বাংলাদেশ কমিউনিটিকে এক ধাপ এগিয়ে দিলেন সাবেক বাংলাদেশ সমিতির সভাপতি বর্তমান প্রধান উপদেষ্টা হয়ে প্রবাসে ইতালি্র বোলজানোতে।
প্রায় ৫০ জন ছাত্র ছাত্রীর শিক্ষক মণ্ডলী ছিলেন যথাক্রমে ১ রাজিয়া ২ শাহানাজ সিকদার ৩ পারুল আক্তার ৪ সায়লা আজমিন ৫ ঊর্মি আহমেদ ।
কালের আবর্তে অস্থায়ী যায়গা নির্ধারণ কারিতাস,ছাত্র ছাত্রী ও শিক্ষক সংগ্রহ ,শিক্ষক শ্রেণিবিন্যাস,স্কুল পরিচালনা কমিটি নির্বাচন শেষ করে কার কত টুকো দায়িত্ব বুঝিয়ে দিয়ে গেলেন বাংলাদেশ সমিতির পক্ষ থেকে সকলের সার্বিক সহযোগিতায় ।
শ্রেণী বিন্যাসের শিক্ষক ৫ জন ছিলেন যথাক্রমে ১ প্রধান শিক্ষক শাহানাজ সিকদার ২ সহকারী শিক্ষক পারুল আক্তার ৩ শিক্ষক রাজিয়া হোসেন ৪ শিক্ষক সায়লা আজমিন ও ৫ শিক্ষক ঊর্মি আহমেদ । এবং ১৩ জন ছিলেন স্কুল পরিচালনা কমিটির সদস্য ।

বাংলা স্কুল পরিচালনা কমিটিঃ

১/ মির্জা লতিফুল হক সভাপতি Presidente
২/ সাহানাজ সিকদার প্রধান শিক্ষক Segretario
৩/ সিরাজুল হক অভিভাবক প্রতিনিধি Genitore
৪/ এরফান উদ্দিন অভিভাবক প্রতিনিধি Genitore
৫/হক মোহাম্মদ আব্দুল অভিভাবক প্রতিনিধি Genitore
৬/ খুরশিদ আলম অভিভাবক প্রতিনিধি Genitore
৭/ জয়নাল আব্দিন বাংলাদেশ সমিতির প্রতিনিধি B.S.B
৮/ কাইউম হোসেন বাংলাদেশ সমিতির প্রতিনিধি B.S.B
৯/ সায়লা আজমিন  শিক্ষক প্রতিনিধি
১০/ রমিজউদ্দিন বেপারী….. সামাজিক ব্যক্তিত্ত Membro Esterno
১১/জাহাঙ্গীর আলম সিকদার সামাজিক ব্যক্তিত্ত Membro Esterno
১২/ মুহিবুর রহমান সম্মানিত সদস্য Donatore
১৩/ আবু ইউছুব সম্মানিত সদস্য Donatore

 

চিন্তা চেতনার সফল এনে দিলেন কিছুটা হলেও গত ১৪ এপ্রিল ২০২১ বর্ষ বরনের প্রথম দিনেই । জনাব মির্জা লতিফুল হককে বাংলাদেশ সমিতির লোকজন ধরয্যের পরিচয় দিয়ে সার্বিক সহযোগিতায় যারা ছিলেন উল্লেখ যোগ্য কিছু লোকদের নাম যথাক্রমে আলোচনা কিংবা সমালোচনার উরধে রেখে নিন্মে দেওয়া গেল ।
জয়নাল আব্দিন , জাহাঙ্গীর আলম সিকদার ,কাইউম হোসেন ,সাহা মিজান , খুরশিদ আলম , আব্দুল হক ,আবু ইউছুব , বোরহানঊদ্দিন , মাশুক , তোতা মিয়া , শিরাজুল হক ,রমিজ উদ্দিন বেপারী , সাহা পরান , মিজান , রুহেল , এরফানুদ্দিন , মুহিবুর রহমান , দিদার , আজিজ , স্বপন , পল মণ্ডল , সেলিম , মমিন , ছারাও অনেকেই এবং অনেকেরি সহ ধর্মিণী সাহসিকতার জোগান দিয়েছিলেন যেন পরিবার ভুক্ত শক্ত ভীত।
বিগত দিনের থেকে আর একটু এগিয়ে যাওয়া এবং আত্মমর্যাদা নিয়ে ভুল বুঝা বুঝি ভুলে গিয়ে সামাজিক ও জাতিয় মর্যাদা নিয়ে সবাইকে মহানুভবের পরিচয় দিতে হবে । শুধু চার ছক্কা হই হই , বল উড়াইয়া গেল কই গান গেয়ে ভাইরাস জনিত কারনে যেন ছড়াইয়া না পরি আর যেন নিজেদেরকে আত্ম মর্যাদায় পিছিয়ে না পরি তাই হউক আমাদের প্রধান লক্ষ ও জাতীয় পরিচয়।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমার সম্পর্কে তেমন কিছুই বলার নেই। আমি একজন অতি সাধারণ মানুষ। প্রায় ১ যুগ ধরে ইতালির বোলজানো শহরে বসবাস করছি। আর বোলজানোর প্রবাসী বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন কাজকর্ম গুলো লেখা লেখির মাধ্যমে সবার কাছে তুলে ধরাই আমার প্রধান লক্ষ্য। আমার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমার ওয়েবসাইট ভিজিট করতে পারে। My Website: www.jahangirsikder.com

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com