আইনশৃঙ্খলা বাহিনীর নাম দিয়ে গুম হচ্ছে মানুষ প্রতিনিয়ত! জেনে নিন ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় পুলিশ যেকাজ গুলি করতে পারে নাঃ

আমরা অনেক সময় বিভিন্ন আইন কানুন সম্পর্কে অবহিত না থাকার কারনে নিজের হক বা অধিকার থেকে বঞ্চিত হচ্ছি। আর এই সুযোগটিকে হাতিয়ার বানিয়ে আমাদের সাথে নানা ধরণের অন্যায় ও অত্যাচার করা হচ্ছে প্রতিনিয়ত। তবে আমরা কিন্তু চাইলেই এর সম্পর্কে প্রতিরোধ গড়ে তুলতে পারি। যাই হয় আসুন জেনে নিই ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় পুলিশ যেকাজ গুলি করতে পারে নাঃ

১) ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারার ক্ষেত্রে সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ কোনো নাগরিককে উঠিয়ে নিয়ে যেতে পারবে না। এ বিষয়ে উচ্চ আদালতেরও সুস্পষ্ট নির্দেশনা আছে।
২) শুধু ইউনিফর্ম পরা সদস্যই কাউকে আটক করতে পারবেন। তাঁর পরিচয়পত্র থাকতে হবে এবং আটক ব্যক্তির পরিবারকে আটকের কারণ পরিষ্কার করতে হবে। তাঁকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, তা জানাতে হবে। অন্যথায় আটক করতে পারবে না।
৩) কোনো নাগরিককে জিজ্ঞাসাবাদের প্রয়োজন যদি হয়ই, তবে যাকে আটক করা হবে, তার পরিবারের পাশাপাশি প্রতিবেশীদের মধ্য থেকে অন্তত দুজনকে সাক্ষী রাখতে হবে।

৫৪ ধারার ভুল ব্যাখ্যা দিয়ে গুম আর খুন প্রতিরোধ করতে সচেতনতা গড়ে তুলুন। লেখাটি বেশি বেশি করে শেয়ার করে সবাইকে জানিয়ে দিন ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 2 comments… add one }
  • dinu May 10, 2014, 9:08 am

    Thanks,bro.

  • Jahangir Alam November 23, 2014, 11:26 pm

    I like to read Amiopari.com

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com