নববর্ষ ১৪২১ কে সাদর সম্ভাষন জানালো ওয়াশিংটন ডিসির প্রবাসী বাঙ্গালীরা

সুইজারল্যান্ডের জেনেভা থেকে রফিকুল ইসলাম আকাশঃ বাঙালি জীবনের অসাম্প্রদায়িক, সার্বজনীন একটি উৎসব হল পহেলা বৈশাখ, বর্ষবরণের দিন, শুভ নববর্ষ । ফেন্ডস এন্ড ফ্যামেলির আয়োজনে প্রবাসের মাটিতে কবিগুরুর সেই চিরায়ত সুর ,বাঙালীর মন ও প্রাণে উদ্বেলিত হয়ে বেজে উঠল – এসো হে বৈশাখ এসো এসো … … … । কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রকৃতি নির্ভর এই গানের সুরের মূর্ছনায় গত ১৯ এপ্রিল শনিবার হাজারো প্রবাসী বাংলাদেশীর উপস্থিতি ও প্রানবন্ত অংশগ্রহনে অনুষ্ঠিত হল বাংলা বর্ষবরন উৎসব ১৪২১। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত মান্যবর রাষ্ট্রদূত আকরামুল কাদের। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডেপুটি মিশন প্রধান আবদুল মুহিত।
অনুষ্ঠানের শুরুতেই মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় ব্যান্ডদল বিবাগী। ব্যান্ডদলটি পরপর তিনটি জনপ্রিয় গান পরিবেশন করে উপস্থিত দর্শকদের মুগ্ধ করেন। ব্যান্ড দল বিবাগীর সদস্যরা হলেন ক্যানি, তুর্ঘো, শাফি ও নাফি। এরপর মঞ্চে নৃত্য পরিবেশন করেন মেরিল্যান্ড আগত রোজারিও ও তার দল। নৃত্য পরিবেশন করেন সিনথিয়া ও তার দল এবং প্রিয়াংকা। এরপর মঞ্চে পরিবেশন করা হয় দলীয় নৃত্য। রোজমেরী মিতু গোনজালভেজ এর পরিচালনায় ও কোরিওগ্রাফিতে অনুষ্ঠিত এই দলীয় নৃত্যে অংশগ্রহন করে ক্রিষ্টিনা, ষ্টেফানি, এলেন, এগনেস, ইভানা, অনিমা, সকুর্ণ, রিধা, অনুপমা, কারিনা, সুবর্ণা, টিনা, ঐষি, নিষিতা, রূপন্তি ও পুষ্পিতা। দলীয় নৃত্য শেষে সঙ্গীত পরিবেশন করে টগর, উৎপল বড়ুয়া ও সুকান্ত বড়ুয়া। এরপর মঞ্চে বর্ষবরনের কবিতা আবৃতি করেন প্রবাসের বিশিষ্ট আবৃতিকার ড. জাফরুল হাসান। কবিতা আবৃতি শেষে মঞ্চে এসে নববর্ষের শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রদূত আকরামুল কাদের।

রাষ্ট্রদূত আকরামুল কাদের এর নববর্ষের শুভেচ্ছা বক্তব্য শেষে মঞ্চে সমবেত কন্ঠে পরিবেশিত হয় কবিগুরু রবী ঠাকুরের প্রকৃতি প্রেম নির্ভর এবং বৈশাখের চিরন্তন সঙ্গীত ”এসো হে বৈশাখ এসো এসো… … …”। আবু রুমির পরিচালনায় এতে অংশগ্রহন করেন রাষ্ট্রদূত আকরামুল কাদের, রিফাত সুলতানা কাদের, ডেপুটি মিশন প্রধান আবদুল মুহিত, বিসিসিডিআই সভাপতি শামীম চৌধুরী, শামসুন পারভিন, ফাহমিদা শম্পা, বুলবুল আক্তার, শামশিষ সুহাষ, ড. জাফরুল হাসান, শিব্বীর আহমেদ, সাবরিনা চৌধুরী ডোনা, আরিফুর রহমান স্বপন, সাবরিনা রহমান, আবদুস সাত্তার, শরাফত হোসাইন বাবু সহ আরও অনেকে ।নৃত্য পরিবেশন করেন বুদ্ধিষ্ট শিল্পগোষ্ঠী ও অন্যান্যসুরবিতানের শিল্পীবৃন্দ । এরপর মঞ্চে একে একে সঙ্গীত পরিবেশন করে মেট্রো বাউল নামে পরিচিত মোহাম্মদ জাফর, আমন্ত্রিত শিল্পী ক্লোজ আপওয়ান তারকা শিল্পী পলাশ রায় এবং বাংলাদেশ টেলিভিশন ও বেতার শিল্পী অনিমা ডি কষ্টা। এরপর মঞ্চে র‌্যাফেল ড্র লটারি অনুষ্ঠিত হয়। ইতিহাদ এয়ারওয়েজ কর্মকর্তাদের পরিচালনায় অনুষ্ঠিত এই র‌্যাফেল ড্র এর মাধ্যমে দুটি ওয়াশিংটন-ঢাকা-ওয়াশিংটন বিমান টিকেট প্রদান করা হয়।
অনুষ্ঠানের ষ্পন্সর হিসাবে সহযোগীতা করেছে ফ্রন্টটেক – গ্র্যান্ড স্পন্সর, ইতিহাদ এয়ারওয়েজ – এক্সিকিউটিভ স্পন্সর, পার্টনার রিয়েল ষ্টেট – রাজিব হক, বাংলাবাজার, এশিয়া হালাল, মোহাম্মদ আলী – ন্যাশনওয়াইড ইন্সুরেন্স, ঢাকা হোম – মোহাম্মদ বেলায়েত হোসেন, কাজী টি ইসলাম – ই এন্ড আর ট্যাক্স সল্যুশান, দিলাল আহমেদ – ফেয়ারওয়ে, আবু হক, ও রাজা – ঘরের খাবার। এছাড়াও অনুষ্ঠানে প্রায় ৬০টির মত ষ্টল বসে। ষ্টলগুলোর মধ্যে উল্লেখযোগ্য শাড়ী, চুড়ি, গয়না, গার্মেন্টস, খেলনা সহ বিভিন্ন ধরনের খাবারের দোকান।
অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন ভয়েস অব আমেরিকার বিশিস্ট সাংবাদিক সাবরিনা চৌধুরী ডোনা ও লেখক সাংবাদিক শিব্বির আহমেদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com