সবার সহযোগিতা চেয়েছেন নিউইয়র্কে নয়া কনসাল জেনারেল শামীম আহসান

মাঈনুল ইসলাম নাসিম :  কনসাল জেনারেল হিসেবে নতুন কর্মস্থলে যোগ দিতে পেশাদার কূটনীতিবিদ শামীম আহসান এখন নিউইয়র্কে অবস্থান করছেন। ১৫ এপ্রিল মঙ্গলবার তাঁর প্রথম কর্মদিবস। দায়িত্ব গ্রহনের একদিন আগে ১৪ এপ্রিল কনসাল জেনারেল শামীম আহসানের সাথে কথা হয় এই প্রতিবেদকের। যুক্তরাষ্ট্র সহ সারা বিশ্বের প্রবাসী বাংলাদেশিদেরকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানাবার পাশাপাশি নিউইয়র্কে দায়িত্ব পালনকালে সবার আন্তরিক সহযোগিতা কামনা করেছেন তিনি।

দক্ষ কূটনীতিবিদ শামীম আহসান  সর্বশেষ ঢাকায় পররাষ্ট্র দফতরের বহিঃপ্রচার বিভাগের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তার আগে ওয়াশিংটনে বাংলাদেশ মিশনের উপ-প্রধান হিসেবে কর্মরত ছিলেন তিনি। ইতালি, কেনিয়া, কাতার ও কুয়েতে বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন গুরুত্বপূর্ন পদে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন শামীম আহসান। ১৯৯৩ সালে পররাষ্ট্র দফতরে যোগ দেয়ার পর ২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে সাফল্যের পথচলায় বিশ্বদরবারে মেলে ধরেছেন বাংলাদেশকে, প্রশংসাভাজন হয়েছেন দেশে-বিদেশে সবার।
ছাত্রজীবন থেকেই প্রখর মেধাবী শামীম আহসান যশোর বোর্ডে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রথম স্থান অধিকার করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পলিটিক্যাল সায়েন্সে অনার্স ও মাস্টার্স উভয় ক্ষেত্রেই ফার্স্ট ক্লাস ফার্স্ট হবার গৌরব অর্জন করেন। ঝানু কূটনীতিবিদ শামীম আহসান একাধারে লেখক-গবেষক। কর্মব্যস্ত জীবনেও লেখালেখি তাঁর নিত্যসঙ্গী। আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতির উপর শামীম আহসানের দু’টি মূল্যবান গ্রন্থ ইতিমধ্যে ব্যাপক সমাদৃত হয়েছে। কূটনৈতিক ইস্যু ছাড়াও আন্তর্জাতিক নিরাপত্তা, অভিবাসন, ভাষা সংক্রান্ত এবং জলবায়ু সংকট মোকাবেলায় বিশ্বের নানা প্রান্তে বহু আন্তর্জাতিক সেমিনার-সিম্পোজিয়ামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন তিনি।
বিভিন্ন দেশের বাংলাদেশ দূতাবাসে দায়িত্বপালনকালীন সময়ে শামীম আহসান কমিউনিটিতে সবসময় ছিলেন দারুন জনপ্রিয়। রোম, মিলান, ভেনিস, এথেন্স, দোহা, কুয়েত সিটি ও ওয়াশিংটনে তিনি ছিলেন স্থানীয় বাংলাদেশ কমিউনিটির অতি আপনজন। অবসরে কবিতা আবৃত্তি করতে ভালোবাসেন শামীম আহসান। তাঁর স্ত্রীও একজন সৌখিন সঙ্গীত শিল্পী।
ক্যারিয়ারের পথচলায় আজ শামীম আহসান এমন এক সময় নিউইয়র্কে যোগ দিচ্ছেন, যখন মাত্র ক’দিন আগেই সর্বশেষ দায়িত্ব পালনকারী কনসাল জেনারেল মনিরুল ইসলাম নিজ গৃহকর্মীর দায়ের করা মামলার প্রেক্ষাপটে অনেক বিতর্ক মাথায় নিয়ে বিদায় নেন নিউইয়র্ক থেকে। পদোন্নতি পেয়ে মনিরুল ইসলাম ইতিমধ্যে রাষ্ট্রদূত হিসেবে মরক্কোতে যোগ দিয়েছেন।
*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com