ইতালির ফ্যামিলি ভিসা নিয়ে চলছে নানা ধরণের প্রতারণা, দালাল হতে সাবধান!!

নানান ঝামেলার মধ্য দিয়ে আমরা নিজেদের পরিবার ইতালিতে নিয়ে আসার জন্যে নুল্লা অস্তা বা ইতালি থেকে সকল কাগজ পত্র বের করি এবং সবশেষে এটি যখন দেশে পাঠাই তখন আমাদের পড়তে হয় আর এক দুশ্চিন্তায়।

ইতালিতে আমরা যারা ফ্যামিলি ভিসার জন্য বাংলাদেশে আবেদন করি তাদের সম্পর্কে আমিওপারি টিম এর কাছে গুরুত্বপূর্ণ কিছু তথ্য উঠে এসেছে। যা আপনাদের জ্ঞাতার্থে এখানে তুলে ধরলাম। যা পড়ে আপনারা যারা নিজেদের পরিবার নিয়ে আসার পরিকল্পনা করছেন তারা সতর্ক হতে পারবেন। এবং আপনার সাথে সাথে সবাইকে বিষয়টি জানিয়ে দেওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

আমাদের এক ভাই অনেক প্রতীক্ষা ও নানা ঝামেলার মধ্যে দিয়ে সে তার পরিবার নিয়ে আসার যাবতীয় কাগজ পত্র ইতালি থেকে সংগ্রহ করে। এবং নিয়ম মোতাবিক সে সেই কাগজ পত্র দেশে পাঠিয়ে দেয়, যেনো তার পরিবার ভিসার জন্য অ্যাপ্লাই করতে পারে। আমাদের মধ্যে অনেকেই হয়তো এর মধ্যে জেনে থাকবেন!! যে ইতালির ভিসা প্রসেসিং এজেন্সি VSF এ নানা ধরণের অপকর্ম ও দুর্নীতির স্বীকার হচ্ছে সাধারণ মানুষ। তাদের মধ্যে কিছু সংখ্যক অসাধু ব্যক্তি  ঘুষের বিনিময়ে দ্রুত আপনার কাজ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে। এবং বাধ্য হয়েই আমাদের মধ্যে অনেকে তাদের স্বীকার হয়ে থাকেন।

যাই হোক আমাদের সেই ভাইও তাদের উপর ভরসা করে ঘুষ দিয়ে ওদের মাধ্যমে তার পরিবারের কাগজ জমা দেন। এবং দালাল পক্ষ্য তাদের দ্রত কাগজ জমা দেইয়ে দেয়। এখন পালা ভিসার জন্য অপেক্ষা করা। কিন্তু তাদের ভাগ্যে আর ভিসা মিলেনি। ইতালিয়ান দূতাবাস থেকে তাদের একটি নোটিশ পাঠিয়ে জানিয়ে দেয় তাদের ভিসা দেওয়া হবে না এবং সেখানে স্পষ্ট করে লেখা রয়েছে যে, তারা ভিসা আবেদনের জন্য যে-সকল সার্টিফিকেট ফরেন মিনিস্ত্রি থেকে সত্যায়িত করে জমা দিতে হয়!! সেগুলো নাকি ফরেন মিনিস্ত্রি থেকে সত্যায়িত করা নয়? সেখানে ভুয়া সিল ব্যবহার করা হয়েছে!!

তাহলে এবার বুঝুন এই দালাল দের কেরামতি। এখানে যে কোন সার্টিফিকেট ফরেন মিনিস্ত্রি থেকে সত্যায়িত করাতে হলে- সকাল সকাল সেখানে গিয়ে লাইনে দারাতে হয় এবং প্রতি কাগজে মোটামুটি ভালো টাকা গুনতে হয় যদি দালাল দিয়ে করান। আর তাই দালাল চক্র নিজেরাই হয়ে গিয়েছে ফরেন মিনিস্ত্রি অফিসের কর্মকর্তা, মানে তারা নিজেরা ফরেন মিনিস্ত্রির সিল নকল করে ঘরে বসেই এই কাজ গুলো করে থাকে। এতে ওদের এক ঢিলে দুই পাখী মারা হয়ে যায়। ১- ভোর সকালে লাইনে গিয়ে দারাতে হয় না ২- এর পিছে কোন টাকাও খরচ হয় না।

কাজেই বন্ধুরা আপনারা কিন্তু ফরেন মিনিস্ত্রিতে আপনাদের সার্টিফিকেট গুলোর সত্যায়িত করার কাজ নিজেরাই করতে পারেন। তাতে করে আপনাদের আর এরকম সমস্যার সম্মুখীন হতে হয় না। তবে আপনাকে অবশ্যই ভিতরে গিয়ে ফরেন মিনিস্ত্রি অফিসের কর্মকর্তা দ্বারাই এই কাজটি করিয়ে নিতে হবে। কেননা অনেক সময় দেখা যায় যে, আপনি ফরেন মিনিস্ত্রি অফিস এর সামনে গিয়ে লাইনে দারিয়েছেন সেখানে কেউ এসে আপনাকে বলছে, ভাই আপনি আজকে কাজটা করাতে পারবেন না বা আমার ভিতরে হাত আছে চাইলে আপনাকে লাইনে দাঁড়ানো ছাড়াই কাজটি করিয়ে দিতে পারবো ইত্যাদি।তবে এখানে ভুলেও ওদের দিয়ে কোন কিছু করাবেন না, কেননা এরাও ভুয়া সিল নিয়ে ঘুরে এবং এদের চক্র মিলে আপনাকে বোকা বানাবে। যাই হোক আমাদের কর্তব্য আপনাদের সতর্ক করা তাই করে দিলাম! এবার আপনার কাজ আপনি নিজে করবেন না ওদের দিয়ে করাবেন তার দায়িত্ব আপনার। লেখার উপরের অংশে ইতালিয়ান দূতাবাস থেকে পাঠানো সেই নোটিশটি আপনাদের কাছে তুলে ধরা হয়েছে। উল্লেখ্য কীভাবে ইতালির ভিসা নিয়ে বাংলাদেশে দুর্নীতি ও দালাল চক্ররা কাজ করে তার একটি ভিডিও প্রতিবেদন নিয়ে আমিওপারিতে একটি লেখা রয়েছে চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 3 comments… add one }
  • Mithun April 13, 2014, 11:03 pm

    Assalamualaikum. Ami Italy jete chai. Amar Friend amar jonno training visa ber korece. Italy Training Visa somporke bistarito jante chai.

    • Lesar April 13, 2014, 11:11 pm

      bhai training visa bolte apni ki bujhate ceyechen? r bortomane italy te bangladeshi der job visa dewa bondho royeche.

  • Aftab January 14, 2017, 7:00 pm

    dear,
    i need a personal invitation from Italy.how u assist

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com