CUD ও REDDITO কি?এদের মধ্যে পার্থক্য কি? ব্যবসা ও চাকরী সংক্রান্ত তথ্য! ইতালিও প্রবাসীদের জন্য!!

প্রিয় আমিওপারি পাঠক বৃন্দ পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি। আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজকে আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় আপনাদের কাছে তুলে ধরবো। আমাদের মধ্যে যারা ইতালি বসবাস করেন তাদের অনেকেই রয়েছেন এই CUD ও REDDITI কথাটি শুনে থাকবেন!! কেননা আপনি যদি ইতালিতে নিজের কোন ব্যবসা বা চাকরী করেন তাহলে এই বিষয় গুলো আপনার অবশ্যই থাকবে। আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা এর নাম জানেন বা প্রতি বছর এটি সংগ্রহ করছেন কিন্তু এখনো পর্যন্ত জানেন না এই দুটির মধ্যে পার্থক্য বা এই বিষয়টি আসলে কি? যাই হোক আজকে আমরা এই বিষয় গুলো নিয়ে আলোচনা করবো যাতে করে আপনারা এর সম্পর্কে মোটামুটি কিছু ধারণা নিতে পারেন।

CUD ও REDDITO কি? – সহজ কথায় কুদ ও রেদ্দিতো বলতে আমরা বুঝে থাকি একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের বাৎসরিক আয়ের ঘোষণা। মানে আপনি কাজ বা ব্যবসা যাই করেন না কেন? প্রতি বছর শেষে আপনার কি পরিমান আয় হয় তার একটি টোটাল হিসাব প্রকাশ করা হয় এই কুদ ও রেদ্দিতো দ্বারা। এবং কোন ব্যক্তির CUD ও REDDITO তে প্রকাশ পাওয়া আয় এর উপর নির্ভর করেই তার জন্য নির্দিষ্ট সরকারি ট্যাক্স ধার্য করা হয়। তাহলে এখানে আমরা বুঝলাম CUD ও REDDITO দ্বারা একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের বাৎসরিক আয়ের বহিরপ্রকাশ করা হয়ে থাকে। এবার আসুন জেনে নেই এই দুটির মধ্যে পার্থক্য কি?

CUD কি?- যারা কারো অধীনে চাকরী করে তাদের জন্য এই কুদ। যেমন আপনি কোন মালিকের আন্ডারে কাজ করেন সেই ক্ষেত্রে আপনাকে আপনার কুদ নিয়ে কোন চিন্তা করতে হবে না। এটি বছর শেষে আপনার মালিক আপনাকে বুঝিয়ে দিবে। কুদ সব সময় বছরের প্রথম দিকে বের হয়ে থাকে। যেমন ২০১৩ এর কুদ ২০১৪ এর প্রথম দিকে জানুয়ারি থেকে এপ্রিল এর মধ্যে হাতে পাওয়া যায়। এখানে মালিক পক্ষ তার কমারচিয়ালিস্তা দিয়ে এই কাজ গুলো সম্পাদন করিয়ে থাকেন এবং কমারচিয়ালিস্তা তার প্রতিষ্ঠানের প্রতিটি কর্মীর কুদ বানিয়ে দেওয়া মাত্রই মালিক পক্ষ তার কর্মচারীদের এটি বুঝিয়ে দেন। উল্লেখ্য অনেক সময় মালিক পক্ষ ব্যস্ততার জন্যে নির্দিষ্ট সময়ে হয়তো আপনাকে এটি বুঝিয়ে দিতে পারে না। সেই ক্ষেত্রে যদি আপনার প্রয়োজন হয় তাহলে আপনি মালিক পক্ষের সাথে বিষয়টি নিয়ে আলাপ করতে পারেন বা তাদের কাছে অনুরোধ করতে পারেন তবে এটি করতে হলে আপনাকে প্রতি বছরের জানুয়ারী মাসের ১০ তারিখের পর থেকে করতে হবে।

REDDITO কি?- যারা ব্যবসা করেন বা নিজেই নিজের প্রতিষ্ঠানের মালিক তাদের জন্য এই রেদ্দিতো। এখানে আপনাকে আপনার REDDITO বানানোর জন্য নির্দিষ্ট কমারচিয়ালিস্তার সরনাপর্ণ হতে হবে। আপনি যত টাকা ঘোষণা করবেন তার উপর নির্ভর করেই আপনার কমারচিয়ালিস্তা আপনার এই REDDITO বানিয়ে দিবে। তবে এক্ষেত্রে আপনাকে ব্যবসার সারা বছরের হিসাব দেখাতে হবে যেমনঃ কোথায় ও কি বিষয়ে কতো টাকা ব্যয় করেছেন তার সকল কাগজ পত্র বা ফাত্তুরা/ইনভয়েস জমা দিতে হবে। REDDITO ও CUD এর মতো বছর শেষে বের হয়। তবে ২০১৩ এর REDDITO ২০১৪ এর মাঝে বের হয় এবং এটির একটি নির্দিষ্ট সময় রয়েছে যেমন এটি প্রতি বছরের জুন থেকে সেপ্টেম্বর এর মদ্ধেই করিয়ে নিয়ে হবে। ২০১৩ এর রেদ্দিতো আপনি ২০১৪ এর জুন মাসের পর থেকে সেপ্টেম্বর মধ্যে করিয়ে নিতে পারবেন। জুনের আগে করাতে চাইলেও করাতে পারবেন না। বন্ধুরা আশা করি আপনাদের মোটামুটি ধারণা দিতে পারলাম।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com