Google mail বা Gmail এর কিছু গোপন আকর্ষণ

Google mail বা Gmail এর কিছু গোপন আকর্ষণঃ

১. জিমেইল ঠিকানায় ডটের কোনো গুরুত্ব নেইকারো জিমেইল ঠিকানায় যদি আপনি ডট দেখেন, তাহলে সে বিষয়ে কোনো গুরুত্ব না দিলেও চলবে। কারো ই-মেইল অ্যাড্রেস যদি হয় bangladesh@Gmail.com তাহলে আপনি তার বদলে লিখতে পারেন bangla.desh@Gmail.com কিংবা আরেকটু বেশি লিখতে চাইলে দিতে পারেন b.a.n.g.l.a.d.e.s.hGmail.com.এতে আপনার ই-মেইল প্রাপকের বিষয়ে কোনো পার্থক্য হবে না।

২. মেইল ফেরত আনুনজিমেইলের বিনামূল্যের অ্যাপ বুমেরাং ব্যবহার করে আপনি এমন একটি ই-মেইল পাঠাতে পারবেন, যা নির্দিষ্ট সময় পরে আপনার ই-মেইলে তা আবার ফেরত আসবে। এজন্য আপনি পছন্দমতো সময়ও নির্দিষ্ট করে দিতে পারবেন। এ সময়ে মেইল প্রাপক সেটি ওপেন না করলে মেইলটি আপনার কাছে ফেরত আসবে।

৩. নির্ণয় করুন আপনার মেইল কে ছড়ায়আপনি যদি মেইলের ভেতর ‘+’ চিহ্ন লেখেন তাহলে সেই মেইলটি ছড়াল কিনা তা নির্ণয় করতে পারবেন। ধরুন, আপনার একটি শপিং ওয়েবসাইটে অ্যাকাউন্ট করতে হবে। কিন্তু আপনি সেই সাইটটির মাধ্যমে আপনার মেইল স্প্যামারদের কাছে ছড়ায় কি না, তা দেখতে চান, তাহলে মেইলটিতে ‘+’ চিহ্ন ব্যবহার করতে পারেন। যদি আপনার ইমেইলের অ্যাড্রেস হয় bangladesh@Gmail.com তাহলে সেই শপিং ওয়েবসাইটে দেওয়া ইমেইল অ্যাড্রেসে আপনি লিখতে পারেন bangladesh+Shopping@Gmail.com. এরপরও আপনি তাদের মেইল পাবেন, তবে সেখানে আপনার অ্যাড্রেস দেখা যাবে bangladesh+Shopping@Gmail.com. আর আপনি যদি কোনো স্প্যাম মেইলে আপনার ইমেইল ঠিকানা পান bangladesh+Shopping@Gmail.com তাহলে বুঝবেন আপনার ইমেইল ঠিকানাটি ছড়িয়েছে সেই শপিং ওয়েবসাইটটি।

৪. ডেস্কটপেই ইমেইলের নোটিফিকেশনআপনি যদি অনেকবার ইমেইল চেক করেন তাহলে ডেস্কটপেই ইমেইল নোটিফিকেশন গ্রহণ করুন। এতে যখনই কোনো ই-মেইল আসবে তখনই আপনি তা জানতে পারবেন। এছাড়া এর মাধ্যমে নির্দিষ্ট কোনো লেবেলের ইমেইল ডেস্কটপ নোটিফিকেশন পাওয়াও সম্ভব। এজন্য আপনার ইনবক্সের গিয়ার আইকনে ক্লিক করুন। এরপর সেটিংস-এ ক্লিক করুন। এরপর স্ক্রল করে একেবারে নিচের ডেস্কটপ নোটিফিকেশন-এ ক্লিক করুন।

৫. একসঙ্গে অনেকগুলো ই-মেইল ডিলিট করুনআপনার ই-মেইল ইনবক্সের ভেতর প্রতিটি ইমেইলেরই একটি করে নম্বর আছে। এগুলো ব্যবহার করে একসঙ্গে অনেকগুলো মেইল প্রদর্শন ও ডিলিট করা সম্ভব। যেমন ১ থেকে ২৫ নম্বর মেইল ডিলিট করতে চাইলে শুধু সেগুলোই একটি পেজে প্রদর্শন করুন। তারপর সিলেক্ট অল-এ ক্লিক করে সবগুলো সিলেক্ট করুন। এরপর প্রয়োজনে সেগুলো ট্র্যাশক্যানে ক্লিক করলেই সেগুলো দূর হয়ে যাবে আপনার চোখের সামনে থেকে।

৬. মেইল পাঠানোর পরে তা ‘আনডু’ করাগুরুত্বপূর্ণ একটা মেইল পাঠানোর পর আপনি যদি বুঝতে পারেন, যে সেটি ভুল মানুষের কাছে পাঠিয়েছেন, তাহলে তার মতো বিব্রতকর পরিস্থিতি আর হয় না। তবে এ থেকেও বাঁচতে পারেন, যদি আপনার ‘আনডু সেন্ড’ অপশনটি চালু করা থাকে। এজন্য ‘সেটিংস’ থেকে ‘ল্যাবস’-এ ক্লিক করতে হবে। এরপরসেখানে স্ক্রল করে নিচে নামলে পেয়ে যাবেন ‘আনডু সেন্ড’ অপশনটি। এটি ‘এনাবল’ করার পর ‘সেভ চেঞ্জেস’-এ ক্লিক করতে ভুলবেন না।

৭. ইনবক্স গুছিয়ে রাখতে ব্যবহার করুন ভিন্ন রঙের স্টারজিমেইল ইনবক্সে যদি অনেক ধরনেরমেইল থাকে আর সেগুলো আপনি গুছিয়ে রাখতে চান, তাহলে এভাবে পরিবর্তন করুন। প্রথমেই যান গিয়ার চিহ্নতে। এরপর ‘জেনারেল’ এবং স্ক্রল ডাউন করে ‘স্টারস’ খুঁজে বের করুন। এখান থেকে আপনি নিতে পারবেন ছয়টি ভিন্ন রঙের স্টার ও ছয়টি আলাদা সিম্বল।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com