প্রবাসী বাংলাদেশী নারীদের স্বাবলম্বী করবে ভেনিস বাংলা স্কুল

সুইজারল্যান্ডের জেনেভা থেকে রফিকুল ইসলাম আকাশঃপ্রবাসী বাংলাদেশী নারীদের স্বাবলম্বী ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমের অংশ হিসেবে প্রতি বৃহস্পতিবার ভেনিস বাংলা স্কুলে বাংলাদেশী মহিলারা একত্রিত হয়ে ধর্ম, বাসস্থান, বাচ্চাদের লেখাপড়া ও আন্চলিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। ভেনিস কমুনের শিক্ষাবিষয়ক কর্মকর্তা মারতা আনসেলমি এবং ভেনিস বাংলা স্কুলের সভাপতি সৈয়দ কামরুল সারোয়ার প্রবাসী বাংলাদেশী নারীদের কার্যক্রম ঘুরে দেখেন। উক্ত আলোচনা সভা থেকে মেসত্রে ভেনিস কমুনের কনদোমিনিও নিয়মকানুন বিষদভাবে আলোচনা করা হয়, যা ইতালী প্রবাসী বাংলাদেশীসহ সকলের জন্য প্রযোজ্য।

সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমের অংশ হিসেবে কনদোমিনির দেয়া নীতিমালা ছিল নিন্মরুপঃ- – বাসা বাড়ীর সিড়িতে ধুমপান করবেন না, যেখানে সেখানে সিগারেটের অবশিষ্টাংশ ফেলবেন না। – প্রতিবেশীদের সম্মান করুন, পরিছন্ন কর্মীদের টাকা পরিশোধ করুন। – কাঁচ, প্লাস্টিক, ধাতব্য ও জৈব আবর্জনা নিয়ম মাফিক আলাদা করে ফেলুন, জরিমানা পরিহার করুন। – বাসার ভারী আসবাবপত্র ফেলতে হলে নির্দিষ্ট নম্বরে ফোন করুন, বিনামুল্যে সেবা নিন। – সাইকেল, মোটরবাইক, গাড়ী পার্কিং এর জন্য আপনাকে দেয়া নির্ধারিত জায়গা ব্যবহার করুন। – সুপার মার্কেটে ব্যাবহারকৃত ট্রলি বাসা পর্যন্ত আনবেন না, যত্রতত্র ফেলে রাখবেন না। – প্রতিবেশীদের সাথে সু-সম্পর্ক রাখুন, কোনকিছু বুঝতে অসুবিধা হলে সহযোগিতা নিন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com