এক্সপি’র সাপোর্ট বন্ধ হতে যাচ্ছে; ঝুঁকিতে ইতালির ATM বুথ,ট্রেন ও এয়ারপোর্ট গুলো

আপনি জানেন কি? পৃথিবীতে দ্বিতীয় জনপ্রিয় অপারেটিং সিস্টেম কোনটি? হ্যাঁ প্রায় ১৩ বছর পুরনো অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি। বিশ্বের প্রায় ৩০ শতাংশের অধিক পিসি এখনও চলছে এই অপারেটিং সিস্টেমে। যে কারনে এই অপারেটিং সিস্টেম এখনও জনপ্রিয়তায় দ্বিতীয় স্থান অধিকার করে আছে। আর আগামী ৮ এপ্রিল মাইক্রোসফট এর সাপোর্ট দেয়া বন্ধ করে দিবে। ফলে এসকল পিসির অধিকাংশই ঝুঁকির আশংকায় পড়ে যাবে। এর ফলে ঝুঁকির মধ্যে আছে ইতালির অনেক গুলো প্রতিষ্ঠান। আর প্রধান ঝুঁকির উৎস হবে বিভিন্ন ব্যাংকের এটিএম ও পিওএস মেশিন সহ ইতালিও ট্রেন স্টেশনের নিয়ন্ত্রন বোর্ড এবং এয়ারপোর্ট এর ফ্লাইট ডিসপ্লে সিস্টেম সহ ইত্যাদি প্রয়োজনীয় ব্যবস্থা গুলো।

তো কি হবে ৮ এপ্রিলের পর এই এটিএম মেশিনগুলোর? বিভিন্ন বিশেষজ্ঞের মতে, এর ফলে যে সকল ব্যাংক এই অপারেটিং সিস্টেমে তাদের এটিএম মেশিন অপারেট করে চলে তারা সবচেয়ে ঝুঁকির মুখে পড়বে। হ্যাকারদের জন্যে এক প্রকার স্বর্গে পরিণত হবে এই এটিএম মেশিনগুলো। সহজেই করা যাবে হ্যাক, চুরি করা যাবে তথ্য অথবা অর্থ। কেননা ইতালির ৯৫% Bancomat পরিচালিত হচ্ছে এই অপারেটিং সিস্টেমে। এবং ইতালির ইন্টারন্যাশনাল ট্রেন ষ্টেশন Termini ও ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট Fiumicino  এর Arrivi ও partenza সহ বিভিন্ন ইনফর্মেশন গুলো এই অপারেটিং সিস্টেমের মাদ্ধমেই পরিচালনা করা হয়। যা আগামী ৮ এপ্রিলের পর হ্যাকাররা খুব সহজেই তাদের নিয়ন্ত্রনে নিয়ে নিতে পারবে এবং তাদের ইচ্ছা মতো ইনফর্মেশন শো করাতে পারবে। কাজেই সব কথার এক কথা এ নিয়ে ইতালির ব্যাংক গুলো অনেক চিন্তিত এবং তারা তাদের Bancomat/এটিএম মেশিনের জন্যে, মাইক্রোসফট এর সাথে চুক্তি করছে বিশেষভাবে সাপোর্ট দিয়ে চলার জন্যে। যার জন্যে ব্যয় হচ্ছে প্রায় কয়েক মিলিয়ন ডলার। আর এই খরচের বিপরীতে গ্রাহকদের যে সার্ভিস চার্জ বেড়ে চলবে এ সকল ব্যাঙ্কে তা নিশ্চিত। কাজেই ৮ এপ্রিলের পর থেকে সাবধানতার সাথে আপনারা ব্যাংক এর কার্ড ব্যবহার করবেন।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com