এসব কি ঘটছে ইতালিতে?

ইতালির ভেনেতো অঞ্চলে এক গণভোটে ৮৯ শতাংশ বাসিন্দা স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছে। ভেনিস ও এর আশেপাশের এলাকাটি ভেনেতো অঞ্চল নামে পরিচিত। স্থানীয় কয়েকটি দলের পক্ষ থেকে স্বাধীনতার প্রশ্নে এ গণভোট আয়োজন করা হয়েছিল। গত ১৫ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত অনলাইনে এ গণভোট অনুষ্ঠিত হয়েছে। এ গণভোটের কোন আইনগত ভিত্তি না থাকলেও এর মাধ্যমে বৈধ ও স্বীকৃত গণভোট আয়োজনের জন্য একটি বিল প্রণয়নের ক্ষেত্র সৃষ্টি করতে চাইছে স্থানীয় স্বাধীনতাপন্থী দলগুলো। অনলাইন গণভোট আয়োজনে প্রধান ভূমিকা পালনকারী ইনডিপেনডেন্টযা ভেনেতো পার্টি জানিয়েছে, দুর্নীতি দমন ও অর্থনৈতিক মন্দা মোকাবেলায় সরকারের ব্যর্থতা এবং দক্ষিণাঞ্চলে দারিদ্র্য কমাতে কেন্দ্রের অক্ষমতার কারণে তারা ইতালি থেকে বেরিয়ে যেতে চায়। পার্টির মুখপাত্র নিকোলা গার্ডিয়া জানিয়েছে, যে রাষ্ট্রের দেয়ালে পিঠ ঠেকে গেছে, সে রাষ্ট্রের অংশ হয়ে তারা আর থাকতে চায় না। গণভোটের ফলাফল ঘোষণার সময় উপস্থিত জনতা স্বাধীনতার পক্ষে বিভিন্ন শ্লোগান দেয়। ভেনেতো অঞ্চলটি এক সময় স্বাধীন রাষ্ট্র ছিল।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com