• Sat. Jul ২৪, ২০২১

আমিওপারি ডট কম

ইতালি,ইউরোপের ভিসা,ইম্মিগ্রেসন,স্টুডেন্ট ভিসা,ইউরোপে উচ্চ শিক্ষা

ইতালিতে উচ্চশিক্ষা ও অভিবাসন ফি কতো লাগবে? কিভাবে কি করতে হবে? ইত্যাদি সব তথ্য জেনে নিন।

ByLesar

Mar 11, 2014

যুবরাজ শাহাদাতঃ আমাদের অনেক ভাইরা ইটালিতে পড়াশুনা করতেছেন + অনেকে বাংলাদেশ থেকে পড়তে ইচ্ছুক ইতালিতে। বর্তমান ইতালির অবস্থা বাংলাদেশ + অন্যান্য দেশে যারা আছেন তাদের ইটালি সম্পর্কে ধারণা না থাকার কারনে আসার পর নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন। বর্তমান ইতালিতে জব এর অবস্থা খুবই সূচনীয় । প্রচুর পরিমান অবৈধ লোকের বসবাস এখন ইতালিতে যার কারনে জব পাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে। তার পর ও যারা ইতালিতে আসতে ইচ্ছুক তাদের কে কিছু জিনিস জানার দরকার আছে। আর আমি ইটালি সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর এখানে আগে দিয়ে দিচ্ছি। প্রশ্ন করার আগে অবশ্যই আপনি এই প্রশ্নের উত্তর গুলো একবার পড়ে নিবেন। আর যাদের বাংলা বুঝতে ও সমস্যায় হয় তারা দয়াকরে ইউরোপে আসার নাম নিবেন না। বিস্তারিত তথ্য জানতে + ইতালিয়ান ইউনিভার্সিটি সমুহের সব কোর্স, লিঙ্ক পেতে ভিজিট করুন ইতালিয়ান ন্যাশনাল এডুকেশন পোর্টাল ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্টস >> www.study-in-italy.it/ । দয়াকরে দেখে নিবেন পড়ে প্রশ্ন করবেন।

১# ইতালিতে পড়াশুনা করতে হলে টিউশন ফী দিতে হবে। টিউশন ফী এর পরিমান ১৮০০ – ৮০০০ ইউরো পর্যন্ত হয়ে থাকে।

২# স্কলারশিপ এর ব্যবস্থা আছে অনেক ইউনিভার্সিটিতে।

৩# পড়াশুনা অবস্থায় ২০ ঘণ্টা কাজের অনুমতি আছে।

৪# স্টুডেন্টস ভিসা থেকে ফুলটাইম কাজ দেখিয়ে ভিসার ক্যাটাগরি পরিবর্তন করা সম্বভ। এই জন্য মিনিমাম ১ থেকে ২ বছর সময়ের দরকার।

৫# ব্যাংক সলভেনসি দেখাতে হবে মিনিমাম ৮০০০-১২০০০ ইউরো।

৬# নাগরিকত্ব পেতে কমপক্ষে ১০ বছর ইতালিতে বৈধভাবে বসবাসের প্রমানপত্র দেখাতে হবে অর্থাৎ রেসিডেনট পারমিট পাওয়ার পর থেকে বৈধভাবে ১০ বছর পর আপনি নাগরিকত্ব পেতে পারেন। সেই ক্ষেত্রে ইতালিয়ান ভাষায় দক্ষতার প্রমাণাদি ও লাগবে।

৭# ২০১৪ সাল থেকে যারা ইতালি তে পড়তে ইচ্ছুক তাদের সকল একাডেমিক সার্টিফিকেট (IOM) International Organization for Migration এর মাধ্যমে ভেরিফাই করতে হবে। এই ব্যাপারে IOM এর ঢাকা অফিস এ গিয়ে ভেরিফাই করে নিতে হবে।

৮# স্টুডেন্টস ভিসার ব্যাপারে or For Pre -enrollment এমব্যাসি থেকে Appointment নিতে এই ইমেইল অ্যাড্রেস এ মেইল করতে হবে >> dhaka.studenti@esteri.it

৯# জব করে এই মুহূর্তে আপনি টিউশন ফী দিতে পারবেন এমন ধারন না রাখাই ভালো। জব করে এখন তা সম্বব না। জবের অবস্থা খুই খারাপ। স্কলারশিপ পেলে কোন সমস্যা ই নাই।

১০ # পড়াশুনারত অবস্থায় আপনি আপনার ফ্যামিলি নিয়ে আসতে পারবেন না।

এবং ইতালির বর্তমান অবস্থা নিয়ে আমিওপারিতে আরো অনেক অনেক লেখা রয়েছে চাইলে সেগুলো পরে নিতে পারেন। এতে করে আমরা দেশে বসেই সম্পূর্ণ ইতালিকে দেখে ও জেনে নিতে পারবেন। যা আপনাদের সঠিক সিদ্ধান্ত নিতে অনেক সাহায্য করবে। তবে যেহেতু আমিওপারিতে অনেক লেখা রয়েছে তাই আমরা কিছু গুরুত্বপূর্ণ লেখার লিঙ্ক এখানে দিয়ে দিলাম যাতে করে আপনাদের কষ্ট করে খুঁজে নিতে না হয়।যার মধ্যে উল্লেখযোগ্যঃ

ইতালি আসতে চান? তাহলে অবশ্যই পড়ুন!!! সতর্কমূলক পোস্ট পার্ট- ১

কেমন আছে বর্তমানে ইতালি প্রবাসী?দেখুন ভিডিও প্রতিবেদন! 

ভালো নেই ইতালি প্রবাসীরা।ইতালির অবৈধ প্রবাসীদের বর্তমান অবস্থা নিয়ে একটি ভিডিও।

ইতালিতে প্রবাসীদের বর্তমান অবস্থা তেমন ভালো না!! এ নিয়ে দেখুন একটি ভিডিও।

যারা ইতালিতে বসবাস করছেন এবং ইতালিতে চাকরী খুঁজছেন তাদের জন্য আমিওপারিতে রয়েছে চাকরী সংক্রান্ত একটি বিভাগ যেখানে  ইতালিতে নতুন নতুন কাজের অফার নিয়ে নিউজ প্রকাশ করা হয়ে থাকে। সেই বিভাগে যেতে পারবেন এখানে ক্লিক করে।

ইতালিতে কিভাবে ইতালিয়ান ফরম্যাটে ইতালিয়ান সিভি( CV ) বানাবেন তার সম্পর্কে জানতে এখানে ক্লিক করুণ। 

উপরের লেখাগুলো ছাড়াও আপনারা যারা ইতালি সম্পর্কে জানতে চান তারা আমিওপারি থেকে ইতালির সকল তথ্য জেনে নিতে পারবেন এবং ইউরোপের অনেক গুরুত্বপূর্ণ তথ্যও পাবেন। আশা করি উপরের লিঙ্ক গুলোর নিউজ ভালো করে পড়ার পর আপনারা ইতালি সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন এবং স্টুডেন্ট বিষয়ে আরও হয়তো অনেকের অনেক প্রশ্ন থাকতে পারে দয়াকরে নিচে মন্তব্য করে আমাদের কে জানাতে পারেন।আর সবাইকে তথ্য দিয়ে ও তথ্য নিয়ে সবাই সবার উপকারে আসার আহব্বান করছি। আর বাংলা লিখাতে হয়ত ভুল ত্রুটি থাকতে পারে। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আজ এখানে রাখছি। আল্লাহ হাফেয।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

Lesar

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

One thought on “ইতালিতে উচ্চশিক্ষা ও অভিবাসন ফি কতো লাগবে? কিভাবে কি করতে হবে? ইত্যাদি সব তথ্য জেনে নিন।”
  1. আমি শুনলাম যে ইতালিতে আইএলটিএস লাগেনা ইতালিয়ান ভাষা শিখতে গেলে, আসলে আমি ইতালিয়ান ভাষায় পড়াশুনা করতে চাই আমাকে হেল্প করবেন পিল্লিজ,
    আমাকে আমার ইমেইলে জানাবেন কারন আমার মোবাইলে এই সাইট ভিজিট হয়না
    আমার ইমেইল:jahangirahmed50@gmail.com

    আমি অপেক্কায় তাকব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *