মাইনাস ৫২ ডিগ্রি! অচল আমেরিকা

গত দু দশকে এইরকম দুর্দশা দেখেনি আমেরিকার দুটো প্রজন্ম। গোটা আমেরিকাই এখন অ্যান্টার্কটিকার চেহারা নিয়েছে। প্রবল তুষারপাত, ঝোড়ো হাওয়া। সূর্যের মুখ দেখা যায়নি বহু দিন। তাপমাত্রা মাইনাস ৫২ ডিগ্রি সেলসিয়াস।

এখন বলা হচ্ছে, একবিংশ শতকের মধ্যে রেকর্ড গড়ল মঙ্গলবার। এরকম ভয়াবহ ঠাণ্ডা এর আগে দেখেনি মার্কিন মুলুক। প্রাকৃতিক বিপর্যয় ঘোষণা করে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করার দাবি উঠেছে। রেল, বিমান, সড়ক পরিবহণ পুরোপুরি স্তব্ধ। স্তব্ধ গোটা আমেরিকা। তুষারপাতে ভারি হয়ে মাথা ঝুঁকিয়ে রয়েছে জাতীয় পতাকা স্টারস্ অ্যান্ড স্ট্রাইপস।

কার্যত গোটা আমেরিকা, কানাডা এখন বরফের মরুভূমি। উত্তর পূর্ব আমেরিকার অবস্থা সবচেয়ে খারাপ। সেখানকার সঙ্গে আক্ষরিক অর্থেই আলাস্কা বা আইসল্যান্ডের এখন কোনো ফারাক নেই।

মার্কিন সংবাদমাধ্যমের ভাষায়, গ্লোবাল ওয়ার্মিং ও প্রাকৃতিক বিপর্যয় নিয়ে ব্লকবাস্টার হলিউডি ছবি ‘দি ডে আফটার টুম্রো’-এর মতোই হুবহু এক আবহাওয়া ও পরিস্থিতি এখন আমেরিকা জুড়ে। যেন সিনেমাটাই জলজ্যান্ত বাস্তব হয়ে গিয়েছে।

গত ৪৮ ঘণ্টায় তিন হাজার বিমান বাতিল হয়েছে আমেরিকায়। আগামী তিন দিনে আরও সাড়ে তিন হাজার উড়ান বাতিল বলে ঘোষণা করা হয়েছে। দেশের সর্বত্র বিদ্যুতের চাহিদা চরমে। সব স্কুল, কলেজ, বাণিজ্যিক প্রতিষ্ঠান, গবেষণাগার বন্ধ। লাটে উঠেছে বিশ্বের সর্ববৃহৎ দুই সরকারি প্রতিষ্ঠান নাসা এবং পেন্টাগনের কাজও। যেকোনো পরিস্থিতির জন্য তৈরি রাখা হয়েছে মার্কিন সেনাবাহিনীকে। সব হাসপাতালের জরুরি বিভাগকেগুলিকে রাত দিন সতর্ক থাকতে বলা হয়েছে।

২০০৯ সালের ১৬ জানুয়ারির ভয়াবহ হিমশীতলতার রেকর্ড টপকে এখন নতুন রেকর্ডের অপেক্ষায় আমেরিকা। সঙ্গে মৃত্যুর হাতছানি। বহু বাসিন্দা জরুরি ভিত্তিতে ৯১১ নম্বরে ফোন করে জানাচ্ছেন, যেকোনো মুহূর্তে তারা মারা যেতে পারেন। এই তাপমাত্রায় জমে যাচ্ছেন। কোনো বিশেষণেই বর্ণনা করা যায় না মাইনাস ৫২ ডিগ্রিকে। তাই মার্কিনীদের কাছে চ্যালেঞ্জ একটাই, যেকোনো ভাবেই হোক বেঁচে থাকতে হবে।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 0 comments… add one }

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com