ইতালিতে Decreto Flussi 2013 ঘোষনা! সবচেয়ে ব্যাতিক্রম এবারের এই Flussi

ইতালির সরকার এবার এক ব্যাতিক্রমধর্মী Decreto Flussi 2013 ঘোষনা করল।ব্যাতিক্রম এই কারনে যে, এবারের গেজেটে উল্লেখ করা হয়েছে দুইটি ভিন্ন রকমের পদ্ধতি। ১- ইতালির বাইরে থেকে ইতালিতে কাজের জন্য আসার জন্য আবেদন এবং ২- যারা বর্তমানে ইতালিতে স্টুডেন্ট বা কৃষি কাজ বা অন্যান্য কারনে ষ্টে-পারমিট বা permesso di soggiorno নিয়ে রয়েছেন তারা তাদের এই ষ্টে-পারমিট বা permesso di soggiorno কে নরমাল কাজের permesso di soggiorno তে রুপান্তর করতে পারবে। বর্তমান বিশ্ব মন্দার কারনে ইতালিতে প্রচুর বেকার শ্রমিক রয়েছে, তাই এই সঙ্কটের মধ্যে আবার নতুন করে বিভিন্ন দেশ থেকে শ্রমিক আনার বিষয়টি বোকামি বলে মনে করছেন পার্লামেন্টের অনেকেই, আর এসব কিছুর উপর বিবেচনা করেই সরকার এবারে এই ভিন্ন রকমের Decreto Flussi 2013 এর অফিসিয়াল গেজেট ঘোষণা করলো।ইতালির বর্তমান সরকার এনরিকো লেত্তা গত ২৫শে নভেম্বর ২০১৩ আনুষ্ঠানিক ভাবে এই চুক্তিটি সাক্ষরিত করেন। যে চুক্তি অনুযায়ী গত ১৭ ই ডিসেম্বর ২০১৩ রোজ মঙ্গলবার সকাল ৮টা থেকে অনলাইনের মাধ্যমে Decreto Flussi 2013 এর কার্যক্রম শুরু হয়েছে এবং আগ্রহীরা অনলাইনে তাদের আবেদন করার ফর্ম পূরণ করতে পারছে।এবারের  গেজেটে এই Decreto Flussi 2013 এর ঘোষনা করা হয় একটি ভিন্ন আঙ্গিকে,যেখানে আগ্রহীরা আগামী ৮ মাস ইতালির বিভিন্ন কাফ,পাদরোনাতো অফিস,বিভিন্ন জনসেবা মূলক সংগঠন ও Ministero dell’Interno থেকে আবেদন করার মডেল বা ফর্ম গুলো সংগ্রহ করে পূরণ  করা যাবে। গেজেটটি দেখতে কিংবা এ সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক  ও এখানে ক্লিক করে গেজেটটি অফিসিয়াল কপি ডাউনলোড করে নিতে পারেন। এই Decreto Flussi টি ব্যাতিক্রম হওয়ার কারন হচ্ছে এখানে অনেক শর্ত দেওয়া হয়েছে যা আমাদের বাংলাদেশী প্রবাসীদের বেশির ভাগ অবৈধরাই এর মধ্যে পরেন না। যেমন এবারের Decreto Flussi তে বেশির ভাগই প্রাধান্য দেওয়া হয়েছে প্রথমত কর্মদক্ষতার উপর আর দ্বিতীয়ত যারা পড়াশুনা কিংবা কৃষি ভিসায় এসে থাকা সৌজর্ন্য ধারীদের উপর। এছাড়াও যারা অন্যান্য ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশের সৌজর্ন্য ধারী তারা এর মাধ্যমে ইতালির সৌজর্ন্যের জন্য আবেদন করতে পারবেন। আর তাই এবারের Decreto Flussi বিগতবারের তুলনায় সম্পূর্ণ ব্যতিক্রম হিসেবে দেখছেন অনেকেই।

এবারের Decreto Flussi 2013 গেজেটটিতে  সর্বমোট আবেদন কারীর সংখ্যা বা কোটার পরিমান 17.850 টি ধার্য করে দেওয়া হয়েছে। এর মধ্যে আবার তারা বিভিন্ন ক্ষেত্রে এই কোটা বণ্টন বা ভাগ করে দিয়েছে। যার মধ্যে তিন ভাগের দুই ভাগ ইতালিতে বৈধভাবে অবস্থান কারীদের জন্য কার্যকর এবং বাকী এক অংশ ইতালির বাইরে থেকে আসার জন্য আবেদন করতে পারবে।

গেজেটের নিয়ম অনুযায়ী- যারা ইতালিতে প্রবেশ করতে পারবেন?

  • বিভিন্ন দেশ থেকে ইতালিতে কাজের ক্ষেত্রে আসার জন্য আবেদন করতে পারবে মোট 3.000 জন তবে তাদের অবশ্যই কোন না কোন কাজের উপর প্রশিক্ষণ করা থাকতে হবে, অন্যথায় আবেদন করতে পারবে না?
  • ইতালিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে EXPO di Milano 2015 এর জন্য মোট 200 জন আবেদন করতে পারবে।
  • ইতালিতে ব্যবসার ক্ষেত্রে ইনভেস্ত করতে চান বা বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চ পদে কর্মরত বা নিজস্ব ব্যবসার জন্য 2.300 জন আবেদন করতে পারবেন।
  • নরমাল কাজের জন্য আবেদন করতে পারবেন 100 জন তবে এটি শুধু যাদের পূর্বপুরুষের কেউ অরিজিনে ইতালিয়ান ছিল তাদের মধ্যে থেকে Argentina, Uruguay, Venezuela এবং Brasile এই দেশ গুলো থেকে আবেদন করতে পারবে।

গেজেটের নিয়ম অনুযায়ী- যারা ইতালিতে বৈধ ভাবে বিভিন্ন ষ্টে-পারমিট থেকে নরমাল কাজের ষ্টে-পারমিটে রুপান্তর করতে পারবেন?

  • কৃষি কিংবা lavoro stagionale সৌজর্ন্যধারী 4000 জনকে lavoro subordinato মানে নরমাল কাজের সৌজর্ন্য প্রদান করবে। তাই কৃষি ভিসায় বা মৌসুমে কাজে এসে থাকা যে কোন (lavoro stagionale) সৌজর্ন্যধারী সাধারন কাজের জন্য সৌজর্ন্য (lavoro subordinato) তে রূপান্তর করে নিতে পারবেন।
  • বিভিন্ন দেশ থেকে লেখাপড়া করতে, ট্রেনিং নিতে কিংবা প্রফেশনাল কোন কাজে প্রশিক্ষন নিতে আসা 6000 জনকে lavoro subordinato সৌজর্ন্য প্রদান করবে। সেক্ষেত্রে (soggiorno per studio, tirocinio e/o formazione) সৌজর্ন্যধারীরা সাধারন কাজের জন্য সৌজর্ন্য (lavoro subordinato) তে রূপান্তর করতে পারবেন।
  • Modello LS এ বলা হয়েছে বর্তমানে যারা ইউরোপিয় ইউনিয়ন ভূক্ত দেশের রেসিডেন্স নিয়ে আছেন তাদের মধ্যে মোট 1000 জন ইতালির কার্তা সৌজর্ন্য বা দীর্ঘ মেয়াদি ষ্টে-পারমিটের  জন্য আবেদন করতে পারবেন।

এবং এখানে যারা নিজেদের কাজ নেই মানে  ব্যক্তিগত ব্যবসা করেন তারাও তার ব্যবসায়িক কাগজ পত্র দেখিয়ে এই আইনের আওতায় থেকে আবেদন করতে পারবেন। মানে আপনার ইতালিয়ান মালিক নেই সেই ক্ষেত্রে আপনি আপনার নিজের পারতিতা ইভা বা টিন নাম্বার ও কামেরা ডি কমেরচিওতে রেজিস্ত্রেশন করার মাধ্যমে,মানে নিজেই নিজের ব্যবসা পরিচালনা করেন সেই সব কাগজ পত্র দিয়ে আবেদন করতে পারবেন। নিচে দেওয়া হল কি পরিমান কোটা দেওয়া হয়েছে এই ক্ষেত্রে।

  • বিভিন্ন দেশ থেকে লেখাপড়া করতে, ট্রেনিং নিতে কিংবা প্রফেশনাল কোন কাজে প্রশিক্ষন নিতে আসা এরকম 1000 জনকে lavoro subordinato সৌজর্ন্য প্রদান করবে। সেক্ষেত্রে (soggiorno per studio, tirocinio e/o formazione) সৌজর্ন্যধারীরা সাধারন কাজের জন্য সৌজর্ন্য (lavoro subordinato) তে রূপান্তর করতে পারবেন। এখানে ওদের নিজের ব্যবসার কাগজ দেখাতে হবে।
  • এবং ইউরোপিয় ইউনিয়ন ভূক্ত দেশের রেসিডেন্স নিয়ে আছেন তাদের মধ্যে মোট 250 জন ইতালির কার্তা সৌজর্ন্য বা দীর্ঘ মেয়াদি ষ্টে-পারমিটের  জন্য আবেদন করতে পারবেন। এখানে ওদের নিজের ব্যবসার কাগজ দেখাতে হবে এই আবেদন করতে হলে।

তোঁ বন্ধুরা এই ছিল টোটাল কোটার পরিমান ও বিস্তারিত। উল্লেখ্য আমিওপারির প্রতিটি লেখা পূর্ব অনুমতি ছাড়া আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা কপিরাইট আইনের আওতায় পরে। কাজেই আপনাদের কাছে অনুরোধ করা যাচ্ছে আপনারা পূর্ব অনুমতি ছাড়া এর কোন লেখা প্রকাশ করবেন না এবং আমাদের অনুমতি পাওয়ার পর লেখার নিচে এর সুত্র তুলে ধরতে হবে। যেখানে বাংলায় আমিওপারি ডট কম না লিখে ইংরেজিতে যেমনঃ সূত্রঃ www.amiopari.com  এভাবে দেওয়ার অনুরধ করা যাচ্ছে। ধন্যবাদান্তে আমিওপারি ডট কম।

মডেলগুলো দেখতে Ministero dell’Interno সাইটের এই লিংকে ক্লিক করুন-

এ নিয়ে আমিওপারিতে বিস্তারিত আরও দুইটি পোষ্ট করা হবে। তখন এক পোষ্টে মডেল গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে এবং অন্যটিতে কিভাবে আপনারা অনলাইনে নিজে নিজে আবেদন করতে পারবেন তা নিয়ে আমিওপারি টিম একটি ভিডিও টিউটোরিয়াল বানাচ্ছে যার মাধ্যমে দেখানো হবে এবং যেটি দেখে আপনারা খুব সহজে চাইলে নিজে নিজেই এই আবেদন করতে পাড়বেন। তখন আপনারা নিজেরাই নিজেদের আবেদন অনলাইনে করে বলবেন এখন আমিওপারি। তোঁ বন্ধুরা সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে। আল্লাহ্‌ হাফেজ।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পারবেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 2 comments… add one }
  • MD. ASHFAQ HOSSAIN December 19, 2013, 11:08 am

    Very good website, I like this website.
    Thanks
    Ashfaq

  • kadir August 14, 2014, 2:11 pm

    thanks for all

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com