স্প্যানিশ ভাষা শিখিয়েই ছাড়বো! পার্ট- ১

প্রিয় আমিওপারি পাঠক বৃন্দ শুরুতেই মহান সৃষ্টি কর্তার নাম নিয়ে শুরু করছি। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনারা হয়তো এর মধ্যে জেনে গেছেন যে আমিওপারি সব সময় আপনাদের জন্য নতুন নতুন এবং প্রয়োজনীয় সকল তথ্য নিয়ে হাজির হয়, যা আদৌ কেউ এই প্রবাসের মাটিতে আপনাদের জন্য করতে পারেনি বা দিতে পারেনি। বরাবরের মতো  আজকেও  আমরা আপনাদের সাথে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে হাজির হলাম। আপনারা শূনে খুশি হবেন, এই যে আমিওপারি তে সকল প্রবাসী ভাই-বোনদের জন্য আমরা নতুন একটি বিভাগ যোগ করেছি। আর সেটি হচ্ছে “ইউরোপের ভাষা শিখুন” মানে এই বিভাগে ইউরোপের বিভিন্ন দেশের অভিজ্ঞদের মাধ্যমে ইতালিয়ান,ফরাসী,স্প্যানিশ,জার্মানি ভাষা সহ বিভিন্ন দেশের ভাষা শেখানো হবে। আমরা কিছু কিছু দেশের ভাষা যেমন ইতালিয়ান ও ফ্রান্সের ভাষার সাথে ভিডিও টিউটোরিয়াল সহ উপস্থাপন করবো যাতে করে আপনারা যে কোন স্থান থেকে ঘরে বসে কারো সাহায্য ছাড়া নিজে নিজেই খুব সহজে এই ভাষাগুলো শিখে নিজের আয়ত্তে আনতে পারেন। এবং সবাইকে বলতে পারেন, যে এখন আমিওপারি। তবে আমাদের এই মহৎ উদ্যোগে আপনাদের সকলের সাহায্য ও সহযোগিতা প্রয়োজন। কেননা আমিওপারি ডট কম শুধু আমাদের নয় এটি আমার,আপনার ও আমাদের সবার। কাজেই আমরা যদি সবাই মিলে যার যা আছে তানিয়ে একত্রিত ভাবে সাহায্য সহযোগিতায় এগিয়ে আসি তাহলেই আমরা একসময় গোটা ইউরোপকে আমাদের হাতের মুঠোয় নিয়ে আসতে পারবো এবং সাথে সাথে আমাদের দেশকেও অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবো। কাজেই আমরা আপনাদের সকলের কাছে একান্ত ভাবে বিনীত অনুরোধ করছি আপনারদের যার যা কিছু আছে তা নিয়ে আমাদের সাথে অংশগ্রহণ করে ও আমাদের সাহায্য সহযোগিতা করে আমাদের লক্ষ্য বাস্তবায়নে এগিয়ে আসুন।

আপাদত আমরা স্পানিশ ভাষার উপর ধারাবাহিক ভাবে পোস্ট করে যাবো আর এটি আপনাদের করছেন “ফয়জান ইসলাম রিজেন” তবে খুব শিগ্রই আমিওপারিতে আসছে ইতালিয়ান ও ফরাসী ভাষার কোর্স সাথে ভিডিও টিউটোরিয়াল সহ। বন্ধুরা আপনারা আপনাদের পরিচিতদের সবাইকে আমাদের সম্পর্কে জানিয়ে তাদের সাহায্য করুণ প্রবাসের মাটিতে আমিওপারির মাধ্যমে তাদের সকল সমস্যার সমাধান পেতে। তাহলে আর কথা নয় এবার আগ্রহিরা শুরু করে দিন স্পানিশ ভাষা শিখা।

৪০০ মিলিয়নেরও বেশী মানুষের ভাষা স্প্যনিশ। আমেরিকাসহ যে কোনো দেশে ভ্রমনের ক্ষেত্রে, ভ্রমণকারীকে একাধিক পরিস্থিতি তে পরতে হবে যখন সে বেসিক স্প্যনিশ জানার প্রয়োজন উপলব্ধি করবে।

স্পানিশ ভাষী দেশগুলো হলো, Argentina, Belize, Bolivia, Chile, Colombia, Costa Rica, Cuba, Dominican Republic, Ecuador, El Salvador, Democratic Republic of Congo, Equatorial Guinea, Guatemala, Honduras, Mexico, Nicaragua, Panama, Paraguay, Peru, Spain, Uruguay and Venezuela.

এই ভাষা রপ্ত করা অন্য অনেক ভাষার তুলনায় সহজতর, এখানে ব্যক্তি সংক্রান্ত কিছু এক্সপ্রেশন দেয়া হলো, সাড়া পেলে নিয়মিত দেয়া হবে…

►আমি
yo (ইয়ো)

►আমি এবং তুমি
yo y tú (ইয়ো ই তু)

►আমরা দুজনে (আমরা উভয়েই)
nosotros / nosotras dos (নসোত্রস দস)

►সে (ছেলে)
él (এল)

►সে (ছেলে) এবং সে (মেয়ে)
él y ella (এল ই এজা)

►তারা দুজনে
ellos / ellas dos (এলোস দস)

►পুরুষ
el hombre (এলোম্বরে)

►স্ত্রী / মহিলা
la mujer (লামুখের)

►শিশু

el niño (এলনিনো)

►একটি পরিবার

una familia (ইনা ফেমিলিয়া)

►আমার পরিবার
mi familia (মী ফ্যমিলায়া)

►আমার পরিবার এখানে ৷
Mi familia está aquí. (মী ফ্যামিলিয়া এস্তা একি)

►আমি এখানে ৷
Yo estoy aquí. (ইয়ো এস্তয় একি)

►তুমি এখানে ৷
Tú estás aquí. (তু এস্তাস একি)

►সে (ছেলে) এখানে এবং সে (মেয়ে) এখানে ৷
Él está aquí y ella está aquí. (এল এস্তা একি ইয়েজা এস্তা একি)

►আমরা এখানে ৷
Nosotros /-as estamos aquí. (নসোত্রস এস্তামস একি)

►তোমরা এখানে ৷
Vosotros /-as estáis aquí. (ভসোত্রস এস্তা একি)

►তারা সবাই এখানে ৷
Todos /-as ellos /-as están aquí. (তদোস এলোস এস্তা একি)

বন্ধুরা আজ এ পর্যন্তই আগামী পর্ব নিয়ে আবার কথা হবে সবাই ভালো থাকবেন ধন্যবাদ।

[[ আপনি জানেন কি? আমাদের সাইটে আপনিও পারবেন আপনার নিজের লেখা জমা দেওয়ার মাধ্যমে আপনার বা আপনার এলাকার খবর তুলে ধরতে এই লেখায় ক্লিক করে জানুন এবং  তুলে ধরুন। নিজে জানুন এবং অন্যকে জানান। আর আমাদের ফেসবুক ফ্যানপেজে রয়েছে অনেক মজার মজার সব ভিডিও সহ আরো অনেক মজার মজার টিপস তাই এগুলো থেকে বঞ্চিত হতে না চাইলে এক্ষনি আমাদের ফেসবুক ফ্যানপেজে লাইক দিয়ে আসুন। এবং আপনি এখন থেকে প্রবাস জীবনে আমাদের সাইটের মাধ্যমে আপনার যেকোনো বেক্তিগত জিনিসের ক্রয়/বিক্রয় সহ সকল ধরনের বিজ্ঞাপন ফ্রিতে দিতে পাড়বেন। ]]

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

View all contributions by

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

Subscribe To Our Newsletter

আপনার পক্ষে কি প্রতিদিন আমাদের সাইটে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমাদের ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমাদের নতুন কোনো পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।

{ 1 comment… add one }
  • Ethan Mahmud August 15, 2015, 6:41 pm

    Assalamualaikum.

    kemn asen? bro, theme gelen kno? continue kore jan. r kew naa dekhokh ami to dekhe jante parbo. pls continue koren.

Leave a Comment

alexa toolbar

Get our toolbar!

সর্ব কালের ৮ জন সেরা লেখক

    সর্বাধিক পঠিত

    Popular Posts

    আমাদের সম্পর্কে | যোগাযোগ | সাইট ম্যাপ

    কপিরাইট ©২০১১-২০২০ । আমিওপারি ডট কম

    পূর্ব অনুমতি ব্যতিরেকে কোনো লেখা বা মন্তব্য আংশিক বা পূর্ণভাবে অন্য কোন ওয়েবসাইট বা মিডিয়াতে প্রকাশ করা যাবে না।

    ডিজাইন এবং ডেভেলপঃ

    Amiopari.com